ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

জিনপিংয়ের রাজত্ব কায়েম চেষ্টার সাফাই গাইলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৪৬, ৫ মার্চ ২০১৮

জিনপিংয়ের রাজত্ব কায়েম চেষ্টার সাফাই গাইলেন ট্রাম্প

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রেসিডেন্ট থেকে সম্রাট বনে যাওয়ার যে অসুস্থ চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তাতে পূর্ণমাত্রায় সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, জিনপিংয়ের ক্ষমতা পাকাপোক্ত করার ঘটনায় তিনি নিজে খুব উচ্ছ্বসিত বলেও গণমাধ্যমকে জানান ট্রাম্প। কেবল সমর্থন জানিয়েই বসে থাকেননি ট্রাম্প, ঘোষণা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রও একদিন চীনা নীতি ফলো করবে। বিশেষ করে জিনপিংয়ের সফল চেষ্টা যুক্তরাষ্ট্রও একবার ভেবে দেখতে পারেন বলে আগাম পরামর্শ দিয়ে রেখেছেন মার্কিন ধনকুবের ও প্রেসিডেন্ট ট্রাম্প।

জানা যায়, ২০১২ সালে দেশটির চীনের প্রেসিডেন্টর দায়িত্ব নেন শি জিনপিং। এবং আশা করা যাচ্ছে ২০১৮ সালের নির্বাচনে জয় লাভ করার পরও কেবল পরবর্তী মেয়াদ পর্যন্ত নয়, বরং সংবিধান থেকে আজীবন তার পদে থাকা নিশ্চিতে ইতোমধ্যে সংসদে একটি আইন পাশ হয়েছে। চীনা আইনে বলা ছিল, দেশটির সর্বোচ্চ পদে থাকা দায়িত্ববাণ ব্যক্তি দুই মেয়াদের বেশি দেশটির পধান হতে পারবেন না। সে হিসেবে আগামী ২০২৩ সালেই তার ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর কথা রয়েছ।

তবে ক্ষমতা পাকাপোক্ত করতে সম্প্রতি দেশটির সংসদে একটি সংশোধনী আনতে যাচ্ছে দেশটির সরকার। আর এই সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রপতির দুই মেয়াদের বিষয়টি বাতিল করা হচ্ছে। এতে মাওসেতুং এর মতোই তিনিও দেশটিতে দীর্ঘকালের জন্য প্রধান হতে যাচ্চেন।

গতকাল রোববার রিপাবলিকান দলের দাতাদের সঙ্গে আলাপকালে ট্রাম্প এ কথা বলেন। এসময় তিনি বলেন, গত বছরের এপ্রিলে ঠিক এ জায়গায় শি জিনপিং এসেছিলেন। এখন তিনি সারাজীবনের জন্য নেতা। আর সেই সেরা। আর আপনারা দেখুন সে তো এ কাজটা দক্ষতার সঙ্গে করে যাচ্ছেন। আমরাও খুব শিগগিরই এই ধরণের চেষ্টা করবো।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি