ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

‘জিন্নাহ নয়, নেহেরুর কারণেই দেশ ভাগ হয়েছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ৪ মার্চ ২০১৮

মুহাম্মদ আলী জিন্নাহ ভারতকে বিভক্ত করতে চাননি বলে মন্তব্য করেছেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। ভারত ভাগের জন্য জওহরলাল নেহেরু, মাওলানা আজাদ ও সরদার প্যাটেল- এর মতো শীর্ষ রাজনীতিকদেরই দায়ী করেছেন তিনি। শনিবার কাশ্মিরে এক অনুষ্ঠানে এসব মন্তব্য করেন সাবেক এ মুখ্যমন্ত্রী। তার এই মন্তব্য ভারতেজুড়ে নতুন করে বিতর্ক উসকে দিয়েছে।

ফারুক আব্দুল্লাহ বলেন, ভারত বিভক্ত না হলে বাংলাদেশ, পাকিস্তানেরও জন্ম হতো না। তারা দেশের মুসলিম এবং শিখদের সংখ্যালঘু হিসেবে কখনোই মেনে নিতে পারেননি।

তিনি বলেন, জিন্নাহ কখনোই দেশ ভাগের পক্ষে ছিলেন না। ভারতকে বিভক্ত করতে একটি কমিশন গঠনের প্রস্তাব উঠেছিল। কমিশন সেই সময় জানায়, তারা সংখ্যালঘু ও শিখদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে। মুসলিমদের জন্য বিশেষ প্রতিনিধিত্ব রাখবে কিন্তু দেশ ভাগ করবে না।

কাশ্মিরের এই মুখ্যমন্ত্রী অভিযোগ করে বলেন, ‘ভারতীয় রাজনীতিকরা মুসলমান এবং শিখদের জন্য একটি সংখ্যালঘু কমিশন চায়নি। এই পরিপ্রেক্ষিতে জিন্নাহ পাকিস্তানের দাবি তোলেন। জিন্নাহ রাজি হলেও জওহরলাল নেহরু, মাওলানা আজাদ ও সরদার প্যাটেল দ্বিমত পোষণ করেন। যখন এটি ঘটলো না তখন জিন্নাহ পাকিস্তানের দাবি তুললেন। নাহলে কোনো বিভক্তির ঘটনাই ঘটতো না। তাহলে বাংলাদেশ, পাকিস্তানের জন্ম হতো না। এক ভারত থাকতো।’

কাশ্মিরের এই মুখ্যমন্ত্রী আরও বলেন, তিন পারমাণবিক ক্ষমতাধর ভারত, চীন এবং পাকিস্তান এই উপত্যকার পাশে অবস্থান করায় স্বাধীন কাশ্মিরের আলোচনা নিরর্থক।

উল্লেখ্য, ভারত-পাকিস্তান সীমান্তে প্রত্যেক দিনের যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনায় ইতোমধ্যে দুই দেশের সম্পর্ক অত্যন্ত ভঙ্গুর অবস্থায় রয়েছে। গত বছর উল্লেখ্যযোগ্য সংখ্যক বার সীমান্তে যুদ্ধবিরতির ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে উভয় দেশ।

সূত্র: টাইমসনাউ

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি