ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২১, ১৯ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৩:০৬, ১৯ জানুয়ারি ২০১৯

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে সকাল ১০টায় দলের নেতাকর্মীরা রাজধানীর শেরেবাংলা নগরে তার কবর জিয়ারত করবেন। এ ছাড়া দেশজুড়ে দলের অঙ্গ ও সহযোগী সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। সেনাবাহিনীতে চাকরি করা অবস্থায় তিনি ১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। তিনি মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭৫ সালের ২৫ আগস্ট সেনাবাহিনীর প্রধান নিযুক্ত হন এবং ৭ নভেম্বর রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে উঠে আসেন তিনি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান।

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপির দু’দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল শুক্রবার বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার ভোরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সব কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১০টায় দলের নেতাকর্মীরা জিয়ার কবরে পুষ্পমাল্য অর্পণ ও ফাতিহা পাঠ করবেন।

দিবসটি উপলক্ষে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। কেন্দ্রীয় দুই দিনের কর্মসূচির পাশাপাশি সারাদেশে জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভাসহ বিভিন্ন ইউনিটে যথাযোগ্য মর্যাদায় দলের প্রতিষ্ঠাতার জন্মদিন পালন করা হবে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি