ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জুনের মধ্যে সর্বত্র মোবাইল নেটওয়ার্ক পৌঁছাবে: মোস্তফা জব্বার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৮, ২৪ সেপ্টেম্বর ২০১৮

আগামী ২০১৯ সালের জুন মাসের মধ্যে দেশের সর্বত্র মোবাইল নেটওয়ার্ক পৌঁছাবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার। তিনি বলেন, জুনের মধ্যে দেশের এমন কোন জায়গা থাকবে না যেখানে ফাইবার অপটিক পৌঁছাবে না। এ সময়ের মধ্যে দেশের সর্বত্র মোবাইল নেটওয়ার্ক পৌঁছে দেয়া হবে।

আজ সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে মেটলাইফ ফাউন্ডেশন ও মাইক্রোসেভের যৌথ উদ্যোগে আই-থ্রি কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির, মেটলাইফ বাংলাদেশের মহাব্যবস্থাপক সৈয়দ হাম্মাদুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

মোস্তফা জব্বার আরো বলেন, দেশে মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা দেওয়ার ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা আছে-যেগুলোর কারণে গ্রামীন পর্যায়ে এ সেবা অনেকটা হোঁচট খাচ্ছে। যেমন বিকাশের মাধ্যমে যদি আমি টাকা পাঠাতে চাই-তবে বিকাশের মাধ্যমেই পাঠাতে হবে। অন্য অপারেটরে সুযোগ নেই। তাই বাংলাদেশ ব্যাংককে এ ব্যাপারে নজর দিতে হবে। যেন এক অপারেটর থেকে অন্য অপারেটরেও টাকা পাঠানো যায়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মডেল। পৃথিবীর সব দেশের উন্নয়ন শুরু হয় সমাজের উচু পর্যায় থেকে। আর শেখ হাসিনা এর নেতৃত্বে দেশের উন্নয়ন হচ্ছে সমাজের নিচু পর্যায় থেকে। অর্থাৎ প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলা গড়ার প্রত্যয় গ্রাম বাংলার সাধারণ মানুষ থেকেই শুরু হয়েছে। কেননা সাধারণ মানুষের ভাগ্য বদলালেই প্রকৃত টেকসই উন্নয়ন সম্ভব।

অনুষ্ঠানে মাইক্রোসেভের পক্ষ থেকে বাংলাদেশে আই থ্রি কর্মসূচির অধীনে বিদ্যামান উদ্যোগগুলোর ব্যাপারে বিস্তারিত তথ্য তুলে ধরে বলা হয়, আই-থ্রি কর্মসূচি ইনোভেট (উদ্ভাবন), ইমপ্লিমেন্ট (বাস্তবায়ন) এবং ইমপ্যাক্ট (প্রভাব) এই তিনটি শব্দ নিয়ে গঠিত। যার উদ্দেশ্য হলো-বাংলাদেশে অর্থবহ আর্থিক অন্তর্ভূক্তি অব্যাহত রাখা। এই উদ্যোগ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার, নিম্ন ও মধ্য আয়ের মানুষের প্রয়োজন, আশা-আকাঙ্ক্ষা, আচরণ প্রকাশ করতে, উত্তম উপায়ে ডিজাইনকৃত পণ্য এবং সেবার মাধ্যমে নিম্ন ও মধ্য আয়ের মানুষদের প্রভাবিত করবে। আশা করা হচ্ছে এ কর্মসূচির মাধ্যমে ব্যাংক হিসাবহীন ৫০ শতাংশ মানুষের কাছে ব্যাংকিং সেবা পৌঁছে দেয়া সম্ভব হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি