ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জুমার পদত্যাগের সিদ্ধান্ত এএনসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:১৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল এএনসি আজই দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে আনুষ্ঠানিকভাবে আহ্বান জানাবে বলে জানা গেছে। নিজ দল, বিরোধীদল ও বিক্ষোভকারীদের দাবির পরও ক্ষমতা থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানানোর পর এএনসি আজ তাকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগের আহ্বান জানাবেন।

জুমার সঙ্গে দলের জৈষ্ঠ্য নেতাদের ম্যারাথন আলোচনা চালিয়ে যাওয়ার পর আজ এক বিবৃতিতে এএনসি বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে এএনসির আহ্বানের পরও জুমা ক্ষমতা থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানালে, সংসদে তাঁর ওপর আস্থা ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে এএনসি। শুধু তাই নয়, ওই আস্থা ভোটে জুমা হেরে যাবেন বলেও ধারণা করা হচ্ছে।

২০০৯ সাল থেকে জ্যাকব জুমা দেশটিতে ক্ষমতায় রয়েছেন। তবে ক্ষমতা গ্রহণের পরই তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠতে থাকে। এএনসি আজ প্রাতিষ্ঠানিকভাবে তাদের পরিকল্পনা প্রকাশ করেছে। তবে সাইরিল রামফোসা এএনসির সর্বোচ্চ পদে বসার পর জ্যাকব জুমাকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর জন্য চাপ প্রয়োগ করতে থাকেন। এদিকে গতকাল এএনসির বৈঠকের পর জাতীয় নির্বাহী কমিটির প্রধান রামফোসা প্রেসিডেন্ট জ্যাকব জুমার বাড়িতে যান। সেখানে গিয়ে তিনি প্রেসিডেন্টকে বলেন, যদি ক্ষমতা থেকে সরে দাঁড়াতে আপনি অস্বীকৃতি জানান, তাহলে আপনাকে এএনসির বৈঠকে ডাকা হবে।

এদিকে আগামী ২২ ফেব্রুয়ারি সংসদে তাঁর বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিকে অনাস্থা ভোট অনুষ্ঠিত হলে দল ও তাঁর নিজের জন্য সেটি মারাত্মক অপমানজনক বলে মত দেন এএনসির নেতারা। এদিকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের সরে দাঁড়ানোর ঘটনাকে জেক্সিট হিসেবে আখ্যা দিয়েছে দক্ষিণ আফ্রিকার গণমাধ্যম।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি