ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জেরুজালেম ইস্যুতে পুতিন-এরদোগান ঐক্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৫, ১২ ডিসেম্বর ২০১৭

জেরুজালেম ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট  রিসেপ তাইয়্যেপ এরদোগান ঐক্যমত পোষণ করেছেন। ক্ষমতাধর এই দুই নেতা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন।

একদিনের সফরে এর আগে প্রেসিডেন্ট পুতিন তুরস্ক ও মিশর সফরে যান। তুরস্ক সফরে তিনি দেশটির প্রধানমন্ত্রী এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তিনি সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করার ঘোষণা দেন।

আঙ্কারা সফরের আগে গত সোমবার অকস্মাৎ সিরিয়া সফরে যান পুতিন। সেখানে তিনি রাশিয়া সৈন্যদের প্রত্যাহার কার্যক্রম শুরু করার নির্দেশ দেন। এর আগে তিনি মিশরের প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেন। ওই অঞ্চলে পুতিনের সফরকে খুব গুরুত্বের সঙ্গে দেখছেন বিশ্লেষকরা। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র বিরোধী মনোভাব মধ্যপ্রাচ্যের সঙ্গে রাশিয়ার ঘনিষ্টতা আরও বাড়াবে বলে মনে করছেন তারা।

আঙ্কারাতে এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, জেরুজালেম সমস্যার সমাধান হতে হবে ফিলিস্তিন ও ইসরায়েলে সরাসরি আলোচনার মধ্য দিয়ে। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে ব্যর্থ হবে। ট্রাম্পের ওই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যের স্থিতি নষ্ট করবে এবং একইসঙ্গে ওই এলাকার শান্তি চিরতরে বিনষ্ট করবে। 

এদিকে জেরুজালেম ইস্যুতে পুতিনের অবস্থানে সন্তোষ প্রকাশ করেছেন  এরদোগান। একইসঙ্গে ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের ন্যাক্কারজনক হামলার নিন্দা জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদের গত ছয়দিন ধরে গাজা ও পশ্চিম তীরে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। এতে গুলি চালিয়ে ৫ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী, যা খুবই ন্যাক্কারজনক’  

 

এদিকে ওআইসি এর পরবর্তী সম্মেলনে জেরুজালেম বিষয়টি প্রাধান্য পাবে বলে জানিয়েছেন এরদোয়ান। তিনি আরও বলেন, পুতিন সেই সম্মেলনে প্রতিনিধি পাঠানোর ব্যপারে একমত হয়েছেন।

 

সূত্র: আল-জাজিরা

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি