ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার অধিকার কারো নেই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ১৭ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:১৮, ১৭ ডিসেম্বর ২০১৮

বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার যে সিদ্ধান্ত অস্ট্রেলিয়া নিয়েছে তার তীব্র সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। তিনি বলেছেন, জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার অধিকার কোনো দেশের নেই।

রোববার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানের অবকাশে মাহাথির বলেন, বায়তুল মুকাদ্দাস শহরে মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদ অবস্থিত এবং এ শহরটি চিরদিন ফিলিস্তিনিদের মালিকানায় ছিল। কাজেই এই নগরী ফিলিস্তিনি ভূখণ্ডের অংশ হয়েই থাকবে।

তিনি বলেন, বিশ্বের কোনো কোনো সরকার বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের মতো এমন একটি সরকারের সঙ্গে জড়িয়ে ফেলার চেষ্টা করছে যার সঙ্গে এই নগরীর বিন্দুমাত্র সম্পর্ক নেই। মুসলমানদের সঙ্গে ইহুদিদের সংঘাত বাধিয়ে দেওয়ার লক্ষ্যে এটি একটি ষড়যন্ত্র বলে উল্লেখ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

এর একদিন আগে অস্ট্রেলিয়া সরকার বায়তুল মুকাদ্দাস শহরকে দখলদার ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ঘোষণা করে, ওই নগরীতে ইহুদি বসতি নির্মাণের কাজ শেষ হলে অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে। অস্ট্রেলিয়ার এ ঘোষণার নিন্দা জানিয়েছে বিভিন্ন মুসলিম দেশ। 

তথ্যসূত্র: পার্সটুডে 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি