ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জৈষ্ঠ মাসে শাক-সবজির যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ৯ জুন ২০২০

মাঠে বা বসত বাড়ির আঙ্গিনায় যে যেখানেই সবজির চাষ করেন না কেন গ্রীষ্মকালীন শাকসবজির পরিচর্যা সতর্কতার সাথ করতে হবে। এ সময় সারের উপরি প্রয়োগ করতে হবে ভালভাবে।

আগাছা পরিষ্কার করে গোড়ায় বা কেলিতে মাটি তুলে দিতে হবে। লতা জাতীয় সবজির জন্য  মাচার বা বাউনির ব্যবস্থা করতে হবে। আর মনে রাখতে হবে লতানো সবজির দৈহিক বৃদ্ধি যত বেশি হবে তার ফুল ফল ধারণ ক্ষমতা তত কমে যাবে। সেজন্য বেশি বৃদ্ধি পাচ্ছে এমন লতার/গাছের ১৫-২০ শতাংশের পাতা লতা কেটে দিলে তাড়াতাড়ি ফুল ও ফল ধরবে।

অধিক ফলনের জন্য কুমড়া জাতীয় সব সবজিতে হাত পরাগায়ন বা কৃত্রিম পরাগায়ন দারুণভাবে সহায়তা করবে। গাছে যখন ফুল ধরা শুরু হবে তখন প্রত্যেকদিন ভোরবেলা হাতপরাগায়ন নিশ্চিত করলে ফলন অনেক বেড়ে যাবে।

এই মাসে শাক সব্জির যত্নের পাশাপাশি শাকসব্জিকে ক্ষতির হাত থেকে রক্ষার জন্য কিছু পন্থাও অবলম্বন করতে হবে। এ মাসে কুমড়া জাতীয় ফসলে মাছি পোকা দারুন ভাবে ক্ষতি করে থাকে। মাছি পোকার হাত থেকে ফসল বাঁচাতে জমিতে খুঁটি বসিয়ে খুঁটির মাথায় বিষটোপ ফাঁদ দিলে বেশ উপকার পাওয়া যাবে। এছাড়া ওষধ হিসেবে সেক্স ফেরোমন ব্যবহার করেও এ পোকার আক্রমণ রোধ করা সম্বব। সবজিতে ফল ছিদ্রকারী পোকা, জাব পোকা, বিভিন্ন বিটল পোকা সবুজ পাতা খেয়ে ফেলতে পারে। এসব পোকা দমন করার জন্য হাত বাছাই, পোকা ধরার ফাঁদ, ছাই ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। কোন ভাবেই যদি পোকার আক্রমণ রোধ না করা যায় তাহলে আক্রান্ত অংশ কেটে ফেলে এবং সর্বশেষ ব্যবস্থা হিসেবে বালাইনাশক ব্যবহার করতে হবে।

প্রয়োজনে মাটির জো অবস্থা বুঝে হালকা সেচ দিতে হবে। এবং সতর্কতার সাথে পানি নিকাশের ব্যবস্থা করতে হবে।

এছাড়াও এই মাসে হলুদ চাষ করতে পারেন। হলুদ চাষের জন্য ভালো জায়গা হল বাড়ির কাছাকাছি উঁচু এমনকি আধা ছায়াযুক্ত জায়গায়। যে কোন সময় বৃষ্টি শুরু হতে পারে তাই মাঠের মিষ্টি আলু, চিনাবাদাম বৃষ্টি শুরু হওয়ার আগেই তুলে ফেলতে হবে। এ মাসে গ্রীষ্মকালীন মুগডালের চাষও করতে পারেন। পতিত বা আধা ছায়া যুক্ত স্থানে সুযোগ থাকলে অনায়াসে লতিরাজ বা পানি কচু বা অন্যান্য উপযোগী কচুর চাষ করতে পারেন।

যারা সবুজ সার করার জন্য ধইঞ্চা বা অন্য গাছ লাগিয়ে ছিলেন, তাদের চারার বয়স ৩৫-৪৫ দিন হলে চাষ ও মই দিয়ে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। সবুজ সার মাটিতে মেশানোর ৭/১০ দিন পরই ধান বা অন্যান্য চারা রোপণ করতে পারবেন। সূত্র: কৃষি তথ্য সার্ভিস (এআইএস)

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি