ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

জ্যেষ্ঠতার লঙ্ঘন হলেও আইনি বাধা নেই: অ্যাটর্নি জেনারেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৭, ২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৫০, ২ ফেব্রুয়ারি ২০১৮

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতার লঙ্ঘন হলেও এতে আইনি ও সাংবিধানিক কোনও বাধা নেই। এর আগেও জ্যেষ্ঠতার লঙ্ঘনের মতো ঘটনা ঘটেছে।

শুক্রবার প্রধান বিচারপতি হিসেবে সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দেওয়ার পর বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা পদত্যাগ করলে এক  প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।  

নতুন প্রধান বিচারপতির কাছে প্রত্যাশা রেখে তিনি বলেন, ‘বিচার বিভাগের বদনাম ঘুচাতে হবে। একদম কলুষমুক্ত করতে হবে। আগে কখনও বিচার বিভাগ সম্পর্কে বদনাম বা দুর্নাম ছিল না। এখন কিন্তু প্রচণ্ড দুর্নাম নানাদিকে। লোকজন নানা ধরনের কথাবার্তা বলে।

তিনি আরো বলেন, যেসব বিচারপতি সম্পর্কে লোকজন বদনাম করে, তাদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নিতে হবে। বিচার বিভাগকে কলুষমুক্ত করতে হবে।

জানা যায়, বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা ১৯৯৯ সালের ২৪ অক্টোবর অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্ট বিভাগে পদোন্নতি পান। এরপর ২০০১ সালের ২৪ অক্টোবর স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে। পরে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হিসেবে পদোন্নতি পান তিনি।

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা ছুটিতে যাওয়ায় গত বছরের ৩ অক্টোবর থেকে ওয়াহ্হাব মিঞা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এ বছরের ১০ নভেম্বর আপিল বিভাগ থেকে তার অবসরে যাওয়ার কথা ছিল।

অন্যদিকে, নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্ট বিভাগে নিয়োগ পান ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি। এরপর ২০০৩ সালের ২২ ফেব্রুয়ারি স্থায়ী হন তিনি। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে পদোন্নতি পান তিনি। 

সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়ার পর পদত্যাগ করেন আবদুল ওয়াহ্হাব মিঞা।

 

এসি/   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি