ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সিরিয়ার পূর্ব গৌতা

জয়ের পথে আসাদ, পালাচ্ছেন বিদ্রোহীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ২৩ মার্চ ২০১৮

সিরিয়ার পূর্ব ঘৌতায় আসাদ বাহিনী ও রুশ বাহিনীর টানা ‘বৃষ্টি-বোমা’ নিক্ষেপে পরাজয়ের মুখে বিদ্রোহীরা। গতকাল বৃহস্পতিবার থেকে বিদ্রোহীরা বাসে চড়ে সপরিবারে এলাকা ছাড়তে শুরু করেছে। এতে আসাদ বাহিনী এলাকাটি পুনর্দখল করতে যাচ্ছে।

দেশটিতে সাত বছর ধরে চলা গৃহযুদ্ধের মধ্যে মাসখানেক আগে শুরু হওয়া সবচেয়ে নৃশংস সামরিক অভিযানের পর বিদ্রোহীরা এই প্রথম আত্মসমর্পণ করছেন। বিদ্রোহী আহরার আল-শামগোষ্ঠী সেনাবাহিনীর শর্ত মেনে হারাসতা শহর সরকারের হাতে ছেড়ে, এলাকাটি ছাড়তে রাজি হয়েছে। আলেপ্পোয় ২০১৬ সালে শুরু হওয়া লড়াইয়ে এটিই সবচেয়ে বড় বিজয় বলে বিবেচনা করা হচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যা নামতে শুরু করলে ৩০টি বাসে চড়ে বিদ্রোহী যোদ্ধা ও তাদের পরিবারকে হারাসতা ছাড়তে দেখা গেছে। সিরিয়ার সরকারি গণমাধ্যম বলেছে, ওই বাসে ৪১৩ বিদ্রোহীসহ দেড় হাজারের বেশি লোক ছিলেন। তাদের উত্তর-পশ্চিম সিরিয়া নিরাপদে ত্যাগের সুযোগ করে দেয়া হয়েছে। দিনশেষে আহরার আল-শাম ইসলামিক গোষ্ঠীর আরও প্রায় ১৫০০ যোদ্ধা এবং ছয় হাজার বেসামরিক নাগরিকের হারাসতা ছেড়ে উত্তরাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবপ্রদেশে চলে যাওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, আসাদ বাহিনীর নৃশংস হামলায় এ পর্যন্ত ১৫০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং সম্প্রতি কয়েক দিনে অন্তত ৫০ হাজার মানুষ পায়ে হেঁটে অঞ্চল ছেড়ে পালিয়েছেন বলে জানিয়েছে একটি পর্যবেক্ষক গোষ্ঠী। েবিদ্রোহীদের সঙ্গে সরকারের চুক্তিটি হয়েছে সিরিয়ার মিত্র রাশিয়ার উদ্যোগে। বৃহস্পতিবার সকালে বন্দিবিনিময় দিয়ে চুক্তিটির বাস্তবায়ন শুরু হয়।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি