ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঝুঁকিপূর্ণ হতে পারে মেগানের সন্তান প্রসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩০, ১৮ অক্টোবর ২০১৮

৩৭ বছর বয়সে সন্তানসম্ভবা হলেন সাবেক মার্কিন টিভি অভিনেত্রী এবং বর্তমানে ব্রিটিশ রাজবধু মেগান মর্কেল। আগামী বছরের বসন্তে তিনি যখন সন্তান জন্ম দেবেন ততদিনে বয়স হয়ে যাবে প্রায় ৩৮। আর তাতেই ঝুঁকিপূর্ণ হতে পারে ডাচেজ অব সাসেক্সের এই সন্তান জন্মদান।

৩৫ বছর বয়সের পর জন্ম দেওয়াকে বিজ্ঞানের ভাষায় বলা হয় জেরিয়াট্রিক প্রেগন্যান্সি অর্থ্যাত বয়স্ক গর্ভাবস্থা। যদিও এই শব্দের প্রয়োগ এখন খুব একটা করা হয় না তবুও চিকিৎসকদের ধারণা, বেশ জটিলতা এবং ঝুঁকি পোহাতে হতে পারে মেগান মর্কেলকে।

চিকিৎসকেরা বলছেন, নারীদের বয়স বাড়ার সাথে সাথে সন্তান প্রসবের প্রাকৃতিক ক্ষমতা হ্রাস পেতে থাকে। প্রতিটি নারী নির্দিষ্ট সংখ্যাক ডিম্বাণু নিয়ে বেড়ে ওঠেন। আর বয়স বাড়ার সাথে সাথে ক্ষতিগ্রস্থ হতে থাকে এসব ডিম্বাণু। আর তাই ৩০ এর কোঠা থেকেই সন্তান প্রসবে বাড়তে থাকে ঝুঁকি।

মেগান মর্কেল সবথেকে ঝুঁকিতে আছে প্রিক্ল্যাম্পসিয়ার। এমনকি সন্তান জন্ম এবং গর্ভপাত দুই দিকেরই সম্ভাবনা থাকে। এছাড়াও শিশু জন্ম নিলেও তার মধ্যে থাকতে পারে নানা ধরণের অপরিপক্কতা। পুষ্টিহীনতা এবং স্বাস্থ্যহানীতে ভুগতে পারে জন্ম নেওয়া নতুন শিশু।

এক গবেষণা বলছে, সাম্প্রতিক সময়ে বিশ্বে ৩০ বছর বয়সের পরে সন্তান জন্ম দিচ্ছেন আগের থেকে ২৩ শতাংশ বেশি নারী। তবে শুধু যুক্তরাষ্ট্রেই ৩৫ এর পর গর্ভধারণ করা প্রতি ৩৫৩ জন নারীর মধ্যেই ১ জন নারী সন্তান প্রসবের সময় নানান জটিলতার সম্মুখীন হন।

মেগানের জন্য আশার বাণীও অবশ্য আছে। চিকিৎসকেরা বলছেন, যেসব নারীদের অতীতের স্বাস্থ্যগত রেকর্ড ভালো তাদের ক্ষেত্রে এসব জটিলতা ও প্রতিবন্ধকতা নাও আসতে পারে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে প্রিন্স হ্যারির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মেগান মর্কেল। আর গত সোমবার নিজেদের ঘরে নতুন সদস্য আসার ঘোষনা দেন এই দম্পতি।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি