ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ট্রাম্প কি ক্ষমতা হারাচ্ছেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২, ১৯ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১১:০৩, ১৯ ডিসেম্বর ২০১৯

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে অভিসংশিত হলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে এবার সিনেটে অভিসংশনের মুখে তিনি। তাহলে এবার ট্রাম্পকে কি ক্ষমতা ছাড়তে হচ্ছে?

স্থানীয় সময় বুধবার ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়া এই দুই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ভোটাভুটি হয়। এর মধ্যে ২৩০ জন ডেমোক্র্যাট ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে, ১৯৭ রিপাবলিকান অভিশংসনের বিপক্ষে ভোট দেন।

এদিন, ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিশংসন অভিযোগের যোগ্যতা নিয়ে ছয় ঘণ্টার বেশি বিতর্ক হয়।

এখন চূড়ান্ত অভিশংসনের জন্য উচ্চকক্ষ সিনেটে প্রস্তাব উঠবে। সেখানে দুই তৃতীয়াংশ ভোটে অভিশংসিত হলে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে ট্রাম্পকে।

তবে ট্রাম্পের আগে দেশটির প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন। তাদের কাউকেই সিনেট পদচ্যুত করেনি।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, সিনেটের বিচারে অভিযোগ থেকে ট্রাম্প পুরোপুরি নিষ্কৃতি পাবেন। এ ব্যাপারে প্রেসিডেন্টের আত্মবিশ্বাস রয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ ফাঁস হয়। এতে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট জো বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেন ট্রাম্প। এর ভিত্তিতেই ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি