ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে মোদির শুভেচ্ছা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ৭ জানুয়ারি ২০২০

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সংঘাত চরমে। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা হলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

ট্রাম্প ও তার পরিবারকে নববর্ষের শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী। মোদি নতুন বছরে ট্রাম্প, তার পরিবার এবং যুক্তরাষ্ট্রের জনগণের সুস্বাস্থ্য, উন্নতি ও সাফল্য কামনা করেন।

মঙ্গলবার ট্রাম্পকে ফোনে মোদি জানান, ভারত ও যুক্তরাষ্ট্রের বন্ধন ক্রমে জোরালো হয়েছে। ভারত সরকারের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বলা হয়, ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক বিশ্বাস, পারস্পরিক শ্রদ্ধা ও সমঝোতার ভিত্তিতে গড়ে উঠেছে। এই সম্পর্ক ক্রমে জোরালো হয়েছে।

ভারত সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে আরও জানানো হয়, মোদি ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার কৌশলগত সম্পর্কের ওপর গুরুত্ব দেন। তিনি পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব ক্ষেত্রে ট্রাম্পকে সহযোগিতা করার ইচ্ছা প্রকাশ করেন।

ট্রাম্প ভারতীয়দেরও নতুন বছরের শুভেচ্ছা জানান। বিবৃতিতে বলা হয়, গত কয়েক বছরে দু’দেশের সম্পর্কে যে অগ্রগতি হয়েছে, তাতে সন্তোষ প্রকাশ করেছেন ট্রাম্প। দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করতে নিজের ইচ্ছাও প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ভারত সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সামরিক রসদ যেমন আক্রমণাত্মক হেলিকপ্টার, টহল উড়োজাহাজ, পরিবহনযোগ্য উড়োজাহাজ, গোলাবর্ষণের জন্য ছোট উড়োজাহাজ হাউটসার কিনেছে।

এদিকে, গত শুক্রবার মার্কিন রকেট হামলায় মৃত্যু হয়েছে ইরানের কুদশ ফোর্সের মেজর জেনারেল কাসেম সোলামানির। তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সবরকমের পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে ইরান৷ এবার আরও একধাপ এগিয়ে সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথা চেয়েছে ইরান। বিনিময়ে ৮০ মিলিয়ন ডলার ঘোষণা করা হয়েছে।

গতকাল সোমবার সুলাইমানির শেষযাত্রায় সামিল হন তেহরানের হাজার হাজার মানুষ৷ আর সেখানেই ঘোষিত হয় মার্কিন প্রেসিডেন্টের মাথার দাম দাম৷ মিছিলে ঘোষণা হয়, ইরানের ৮ কোটি মানুষের প্রত্যেকের পক্ষ থেকে এক ডলার করে দিলে ৮ কোটি ডলার হবে। যার নির্দেশে এই হত্যাকাণ্ড ঘটেছে, তার মাথা এনে দিতে পারলে আমাদের সবার পক্ষ থেকে পুরস্কার হিসেবে ৮ কোটি ডলার দেয়া হবে৷ আজ মঙ্গলবার ইরানের দক্ষিণাঞ্চলীয় কেরমান শহরে জেনারেল সোলাইমানির জন্মস্থানে তার শেষ জানাজা অনুষ্ঠিত হওয়ার পর তার লাশ দাফন করার কথা রয়েছে।       

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি