ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রাম্পের অভিসংশনের পক্ষে মত দিলেন ৩ বিশেষজ্ঞ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ৫ ডিসেম্বর ২০১৯

ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের দিকেই এগুচ্ছে মার্কিন প্রতিনিধি পরিষদ। মার্কিন প্রেসিডেন্টের অভিসংশন তদন্তে নতুন অধ্যায়ের শুরু। এবার ট্রাম্পের অভিসংশনের পক্ষে মত দিলেন তিন সাংবিধানিক আইন বিশেষজ্ঞ।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির শুনানিতে হাজির চার মার্কিন আইন বিশেষজ্ঞ। এরমধ্যে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পামেলা কার্লান, হার্ভাড বিশ্ববিদ্যালয়ের নোয়া ফেলডম্যান ও নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের মাইকেল গাহার্ড ডেমোক্র্যাটদের ও জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের জনাথন টার্লে রিপাবলিকানদের পছন্দ করা।

শুনানিতে ফেলডম্যান বলেন, ব্যক্তিগত রাজনৈতিক স্বার্থে প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার করেছেন ট্রাম্প। এছাড়া মাইকেল গাহার্ড ও পামেলা কার্লানও বলেন, প্রেসিডেন্টের অপরাধ অভিসংশনের যোগ্য।

তবে টার্লে অভিযোগের সত্যতা স্বীকার করলেও বলেন, এভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে তার পদ থেকে সরিয়ে দেয়া ঠিক হবে না।

এর আগে ৩০০ পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করে প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটি। যা জুডিশিয়ারি কমিটিতে জমা দেয়া হয়। প্রতিবেদনে, ২০২০ সালের নির্বাচনে পুনরায় জয়ের জন্য ইউক্রেনের হস্তক্ষেপ চেয়েছেন ট্রাম্প- এমন অভিযোগের প্রমাণ তুলে ধরা হয়েছে। শুধু তাই নয়, ক্ষমতার অপব্যবহার ও তদন্তে বাধা দেয়ার অভিযোগ প্রমাণিত হয়। এখন আনুষ্ঠানিক চার্জ গঠনের অপেক্ষা।

গত সেপ্টেম্বরে ট্রাম্পের অভিসংশন প্রক্রিয়া শুরু হয়। অভিযোগ ওঠে ট্রাম্প তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেন। এ নিয়ে দুই প্রেসিডেন্টের মধ্যে হওয়া ফোনালাপ ফাঁস হলেই শুরু হয় অভিশংসন শুনানি।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি