ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ট্রাম্পের ক্ষমতা খর্ব করার প্রস্তাব রিপাবলিকানদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ২ জুলাই ২০১৭ | আপডেট: ১১:৪৬, ৩ জুলাই ২০১৭

রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক থেকে শুরু করে প্রতিরক্ষা দফতরের বাজেট ইস্যুতে হোয়াইট হাউসের ক্ষমতা খর্ব করার প্রস্তাব করেছেন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির আইনপ্রণেতারা। এর মধ্য দিয়ে জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতির ক্ষেত্রে তাঁরা ট্রাম্প প্রশাসনের আকাঙ্ক্ষাকে এড়িয়ে যাচ্ছেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে থেকেই রাশিয়ার প্রতি নমনীয় মনোভাবের কারণেও ট্রাম্প আলোচিত-সমালোচিত হয়েছিলেন। আর নির্বাচিত হওয়ার পর ট্রাম্পের ‘রাশিয়াপ্রীতি’ ভাবিয়ে তুলেছে রিপাবলিকান সিনেটরদের। পরিপেক্ষিতে সম্প্রতি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ‘রাশিয়া স্যাংকশনস প্যাকেজ’ নামে এক ধরনের নিষেধাজ্ঞা প্রস্তাব পাস করেছে। এর ফলে কংগ্রেস রাশিয়া-সংক্রান্ত যেকোনো বিষয়ে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে পারবে।

এদিকে, চলতি সপ্তাহে ‘কংগ্রেশনাল কমিটি’ ট্রাম্প প্রশাসন বাজেটের চেয়েও ৩০ বিলিয়ন ডলার বেশি বাজেটের তিনটি প্রতিরক্ষা বিল অনুমোদন করেছে। প্রতিশ্রুতি অনুযায়ী সেনাবাহিনীকে ঢেলে সাজাতে ব্যর্থ হওয়ায় ট্রাম্প এমনটি করেছেন দাবি করে তার সিদ্ধান্তের বিপরীতে অবস্থান নিয়েছেন রিপাবলিকানরা। 

চলতি সপ্তাহে এক আকস্মিক ভোটে সিনেটের একটি হাউস প্যানেল ২০০১ সালের অথরাইজেশন ফর ইউজ অব মিলিটারি ফোর্স (এইউএমএফ) বিলটি সংশোধনের অনুমোদন দেয়। বিলটি মার্কিন সেনাবাহিনীকে ইরাক, আফগানিস্তান ও সিরিয়ায় হামলা চালানোর আইনি বৈধতা দিয়েছিল।
 
এসব বিষয়ে জাতীয় নিরাপত্তা বিশ্লেষক মিয়েক ইয়াং বলেন, পরিস্থিতি বদলাচ্ছে। বিশেষ করে কংগ্রেসের রিপাবলিকান নেতারা হোয়াইট হাউস থেকে যথাযথ নেতৃত্ব পাচ্ছেন না। আর এ কারণেই তাঁরা হোয়াইট হাউসের সিদ্ধান্তে বাগড়া দিচ্ছেন।

কংগ্রেসের এই হঠাৎ ক্ষমতা কেড়ে নেওয়ার বিষয়টিকে বিশেষজ্ঞরা খুবই গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন। এ বিষয়ে সেন্টার ফর নিউ আমেরিকান সিকিউরিটি’ নামে একটি প্রতিষ্ঠানের প্রতিরক্ষা বিশ্লেষক লরেন ডিজেং স্কুলম্যান বলেন, তিনি আশাবাদী যে কংগ্রেস দৃশ্যত বিশৃঙ্খল জাতীয় নিরাপত্তা ইস্যুতে কাঠামোগত কিছু পরিবর্তন আনতে চাইছে।


কূটনীতিক, সামরিক বিশ্লেষক ও ওবামা সরকারের আমলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি বলেন, আমরা দেখছি যে জাতীয় নিরাপত্তা সমস্যা নিয়ে নিজ দলের প্রেসিডেন্ট ট্রাম্পের সামর্থ্য ও স্বেচ্ছাচারিতা নিয়ে সংশয়ে আছেন কংগ্রেস সদস্যরা। এতে এক ধরনের জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

আর/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি