ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ট্রাম্পের পারমাণবিক অস্ত্র ব্যবহারের নির্দেশ মানব না ইউএস কমান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ১৯ নভেম্বর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রতিরক্ষা বিভাগকে কোনো দেশে পারমাণবিক হামলা চালানোর নির্দেশ দিলেও, তা মানবে না দেশটির পারমাণবিক অস্ত্র ব্যবহারকারী দল (ইউএস কমান্ড)। তার অপ্রত্যাশিত  ও অস্বাভাবিক আচরণের জন্য পারমাণবিক অস্ত্রের ব্যবহার ঝুঁকিপূর্ণ বিবেচনা করে তারা এমন সিদ্বান্ত নিয়েছে।

পারমাণবিক অস্ত্র ব্যবহারকারী দলের কমান্ডার জেনারেল জন হাইটেন বলেন, আমরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্পষ্ট জানিয়ে দিচ্ছি যে, আপনার কোনো ভুল সিদ্ধান্ত আমরা মেনে নেবো না। আপনার ইতিহাস অপ্রত্যাশিত ও অস্বাভাবিক আচরণে ভরপুর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক অস্ত্র ব্যবহারের অপ্রয়োজনীয় আদেশ দিতে  পারেন, এমন আশঙ্কা থেকে সিনেটে এক বিতর্ক অনুষ্ঠিত হয় গত সপ্তাহে। দ্য হ্যালিফ্যাক্স নিরাপত্তা ফোরামের নামের একটি সংগঠনের এক প্রশ্নের জবাবে জেনারেল হাইটেন এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের কৌশলগত কমান্ডের প্রধান জেনারেল হাইডেন বলেন, যদি তার আদেশ অবৈধ ও অযৌক্তিক হয়, তাহলে আমি প্রেসিডেন্টকে বলবো, প্রেসিডেন্ট এটা অবৈধ। উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব যখন ক্রমেই উত্তপ্ত হচ্ছে, তখন হাইডেন এমন মন্তব্য করেন।

সূত্র: দ্য টেলিগ্রাফ

এমজে / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি