ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ট্রাম্পের মতো মোদির জন্যও বিমান কিনছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০১, ১২ অক্টোবর ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই নিরাপত্তা পেতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বছরের মাঝামাঝিতেই বিশেষ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দু’টি বোয়িং ৭৭৭ বিমান ভারতে আসবে। 

প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তার জন্যই ওই বিমান দু’টি আনা হচ্ছে। তবে ওই বিমানে মোদি ছাড়াও ভারতের রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি চড়তে পারবেন।

এই বিমানের বিষয়ে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। বিমান দু’টি নাম হবে এয়ার ইন্ডিয়া ওয়ান। বিমান দু’টিতে থাকবে বিশেষ কনফিগারেশন। অফিস স্পেশ ছাড়া মিটিং রুমও থাকবে সেখানে। থাকবে বিশেষ যোগাযোগ ব্যবস্থাও। 

মার্কিন প্রেসিডেন্ট যেভাবে এয়ার ফোর্স ওয়ান ব্যবহার করেন ঠিক তেমনই এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানে থাকবে সেল্ফ প্রোটেকশন সুইট (এসপিএস)। এই এসপিএস সুরক্ষাব্যবস্থা অত্যন্ত উন্নত প্রতিরক্ষাব্যবস্থা। এতে সব ধরনের উন্নত প্রযুক্তির ব্যবহার থাকবে।

এই এসপিএস প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে অনায়াসে প্রতিরোধ করা যাবে ক্ষেপণাস্ত্র আক্রমণ। শত্রুপক্ষের রাডারকে জ্যাম করারও বিশেষ ক্ষমতা থাকবে এই বিমানে। মিসাইলের গতিপথও বদল করে দেবে। বিমানের সতর্কতা এবং কাউন্টারমেজার সিস্টেমগুলোর জন্য পাইলটকে কোনো পদক্ষেপ নিতে হবে না। 

প্রয়োজন মতো স্বয়ংক্রিয়ভাবেই সেটি কাজ করতে শুরু করবে। নতুন বিমানটি কিনতে খরচ পড়বে প্রায় ১৯ কোটি মার্কিন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাসে তৈরি হচ্ছে বিশেষ ধরনের এই বিমান। 

সূত্র : হিন্দুস্তান টাইমস।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি