ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রাম্পের মনোনয়ন অনুষ্ঠানে গণমাধ্যমের প্রবেশে নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৯, ২ আগস্ট ২০২০

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্পের পুনঃমনোনয়নে ভোটাভুটির কনভেনশন হবে রুদ্ধদ্বার, থাকবেন না কোনো গণমাধ্যমের প্রতিনিধি। গণমাধ্যমের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খবর বিবিসি

এদিকে রিপাবলিকান পার্টির মুখপাত্র জানিয়েছেন, নভেল করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকি মাথায় রেখে চলতি মাসের শেষদিকে অনুষ্ঠেয় পার্টির জাতীয় কনভেনশনের আয়োজন হবে কেবলমাত্র আমন্ত্রিত ডেলিগেটদের নিয়ে। সেখানে বাইরের কারও প্রবেশাধিকার থাকবে না।

এর আগে, পার্টির পক্ষ থেকে প্রার্থীর চূড়ান্ত মনোনয়ন ঘোষণার আয়োজনে ব্যাপকভাবে গণমাধ্যম কর্মীদের আমন্ত্রণ জানানোর রেওয়াজ ছিল। ওই আয়োজন থেকেই ভোটারদের লক্ষ্য করে ইশতেহার ঘোষণা করে পার্টিগুলো। আর গণমাধ্যম সেই ইশতেহারের খবর ভোটারদের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করে থাকে। 

গণমাধ্যম সংশ্লিষ্টরা বলেন, আধুনিক আমেরিকার রাজনৈতিক ইতিহাসে এই বিধিনিষেধ নজিরবিহীন। আধুনিক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে এ ঘটনা হবে এক বিরল দৃষ্টান্ত।

অন্যদিকে, আগস্টের ২৪ তারিখ নর্থ ক্যারোলিনার শার্লটে রিপাবলিকান পার্টির ৩৩৬ ডেলিগেট এক নিয়ম রক্ষার ভোটে অংশ নিয়ে পার্টি থেকে ট্রাম্পের পুনঃমনোনয়নের বিষয়টি চূড়ান্ত করবেন বলে পার্টির সূত্রে জানা গেছে।

রিপাবলিকান কর্মকর্তারা বলেছেন যে, নর্থ ক্যারোলিনার গভর্নর আরোপিত সামাজিক দূরত্বের বিধিনিষেধের কারণে তারা উপস্থিতি সীমাবদ্ধ করতে বাধ্য হয়েছেন। বিধিনিষেধের কারণে সব প্রতিনিধি এতে যোগ দেবেন না। এর পরিবর্তে ৩৩৬ প্রতিনিধি সম্মেলনে ভোট দেবেন। প্রতি ছয় প্রতিনিধিদের জন্য একটি করে ভোট দেবেন তারা।

প্রসঙ্গত, নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এ রিপাবলিকান পার্টি থেকে পুনঃনির্বাচিত হওয়ার প্রত্যাশা নিয়ে ভোটের লড়াইয়ে নামবেন ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্রেট দল থেকে তার মুখোমুখি হবেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি