ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

‘জেরুজালেম রাজধানী’

ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখান ওআইসিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪১, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২০:২০, ১৩ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে দেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যান করেছেন ওআইসি নেতারা। আজ বুধবার ওআইসির বিশেষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সংস্থাটির মহাসচিব ইউসুফ আল ওথাইমিন এই সিদ্ধান্তের কথা জানান। 

এসময় তিনি আরও বলেন, ওআইসি যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছে। একইসঙ্গে এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। যুক্তরাষ্ট্রের স্বীকৃতি আন্তর্জাতিক আইনের লংঘন। তিনি আরও বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত সারা বিশ্বের মুসলিমদের অনুভূতির উপর আঘাত হেনেছে। এটা মুসলিমদের উস্কানির শামিল। এছাড়া ট্রাম্পের এ সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা বাড়িয়ে তুলবে বলেও মন্তব্য করেন ওআইসির ওই নেতা। 

১৯৬৯ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫৭টি দেশ এ সংস্থার সদস্যপদ লাভ করেছে। ১৬০ কোটি মানুষ ওই দেশগুলোতে বসবাস করে বলে জানান ওই নেতা। সংগঠনটি নিজেদের মুসলিম বিশ্বের প্রতিনিধি মনে করে। এছাড়া আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার চেতনায় মুসলিম বিশ্বের দেশগুলোর স্বার্থ রক্ষায় কাজ করে সংগঠনটি।

এদিকে সম্মেলনে যোগ দিয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ইসরায়েলের পক্ষাবলম্বনের মাধ্যমে যুক্তরাষ্ট্র নিজেকে ফিলিস্তিন-ইসরায়েলের শান্তি আলোচনায় অযোগ্য করে তুলেছে। তার এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এসময় তিনি বলেন, ‘আমরা আর কখনো শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রকে মধ্যস্থতাকারীর ভূমিকায় মানবো না। জেরুজালেম হবে ফিলিস্তিনের সবসময়ের রাজধানী।’

এদিকে আব্বাসের বক্তব্যকে মুসলিম বিশ্বের তরফ থেকে শক্ত বার্তা হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি