ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ডায়ানার জন্য করা ‘বোরকা’র নকশা নিলামে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ১ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১০:০১, ১ সেপ্টেম্বর ২০১৮

ব্রিটিশ বধূ প্রিন্সেস ডায়ানা যখন উপসাগরীয় এলাকায় ভ্রমণে যান তখন তার জন্য অনেক পোশাকের ডিজাইন করেছিল দি এমানুয়েল। ১৯৮৬ সালে ডায়ানার উপসাগরীয় অঞ্চল ভ্রমণের জন্য নকশা করা হয়েছিল এমন একটি বোরকা এই মাসে যুক্তরাষ্ট্রে নিলামে তোলা হবে।

এই নিলামে অন্যান্য পোশাকের নকশা এবং কাপড়ের নমুনা প্রদর্শন করা হবে। এ সব পোশাক এসেছে ডেভিড এবং এলিজাবেথ এমানুয়েল এর ফ্যাশন হাউজ থেকে যারা প্রিন্সেস-ডায়ানার বিয়ের পোশাকেরও নকশা করেছিলেন।

এক চিঠিতে গালফ ট্যুরের জন্য পোশাকের নকশার নির্দেশনা দিয়ে প্রিন্সেস ডায়ানার রাজকীয় সাহায্য-কর্মী লিখেছেন, `সব দিকে মার্জিত পোশাক হবে প্রধান বিবেচ্য বিষয়`।

ডিজাইনাররা একটি বিভাগের নাম দিয়েছেন ‘দি গালফ ট্যুর ১৯৮৬: দিবা ও সান্ধ্যকালীন পোশাকের নকশা’ শিরোনামে। এর মধ্যে রয়েছে ডিজাইনারের হাতে আঁকা নকশার পাঁচটি অরিজিনাল বা মূল পোশাক।

একটি বোরকার বিষয়ে লেখা আছে, ‘প্রিন্সেস অব ওয়েলস, সৌদি আরব সফর, নভেম্বর, ১৯৮৬, রিজার্ভ আউট-ফিট’।

একটি নেভি এবং সাদা ডোরাকাটা কোট, সান্ধ্যকালীন পোশাক, সাদা সিল্ক ক্রেপে এমব্রয়ডারি করা ক্রিস্টাল বসানো আরেকটি সান্ধ্যকালীন পোশাকও থাকবে নিলামে।

একজন সংগ্রাহকের ব্যক্তিগত সংগ্রহ থেকে এ সব দ্রব্য বিক্রি করা হবে যার মূল্য ধরা হয়েছে ২৩ হাজার পাউন্ড।

ডিজাইনার এলিজাবেথ এমানুয়েলকে উদ্দেশ্য করে ডায়ানার রাজকীয় সাহায্যকর্মী অ্যানি বেক-উইথ-স্মিথ গালফ ট্যুরের জন্য পোশাকের ডিজাইন করতে অনুরোধ তুলে ধরে যে চিঠি লিখেছিলেন তা-ও এই নিলামে স্থান পাবে।

মিজ বেক-উইথ-স্মিথ বলেন, ‘সবগুলোতেই মার্জিত পোশাকের ব্যাপারটিকে প্রাধান্য দিতে হবে’।

প্রিন্সেস ডায়ানা এবং প্রিন্স চার্লস ছয়দিনের সফরে উপসাগরীয় অঞ্চলে এবং সৌদি আরবে যান।

নিলামের উদ্যোক্তারা বলছেন, সফরের সময় প্রিন্সেস ডায়ানা পোশাকের ক্ষেত্রে স্থানীয় রীতি-নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক পরার চেষ্টা করেন, তবে গলা এবং মাথা অনাচ্ছাদিতই রাখেন তিনি।

উল্লেখযোগ্য হল, রিজার্ভ আউট-ফিট হিসেবে মার্ক করা বোরকা প্রিন্সেস ডায়ানার পরা হয়নি।

সান্ধ্যকালীন ভোজসভায় লম্বা হাতাওয়ালা পোশাক পরে উপস্থিত হতে দেখা গেছে তাকে যে সব পোশাক ওই সফরের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল।

সূত্র: বিবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি