ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ডায়াবেটিস নিয়ন্ত্রণে যে খাবার খাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ১৯ মার্চ ২০১৮

রক্তে সুগারের মাত্রা কখন কীভাবে বেড়ে যাবে, আমরা বুঝতেই পারি না। আজকাল অজান্তেই আমরা ডায়াবেটিস নামক রোগের শিকার হয়ে পড়ি। তবে ডায়াবেটিস-এর সাথে সম্পর্ক রয়েছে হৃদরোগ এবং কিডনির সমস্যারও। কিছু কিছু খাবারের মধ্যেই লুকিয়ে রয়েছে রক্তে সুগারের মাত্রা সঠিক রাখার চাবিকাঠি।

জেনে নিন কোন খাবার খেলে ডায়াবেটিস প্রতিরোধ করতে পারবেন-

১) বার্লি খান নিয়মিত। কারণ ওটস, ব্রাউন রাইস এবং মিলেটের মতো বার্লিও ডায়াবেটিস প্রতিরোধ করতে খুব উপকারী। রক্তে সুগারের মাত্রা সঠিক রাখে বার্লি।

২) স্বাস্থ্য ভাল রাখতে বেশি করে বাদাম খান। বাদামে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেল রয়েছে। যা কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে, প্রদাহ কমাতে এবং ইনসুলিন সহ্য করতে সাহায্য করে। তাই রক্তে সুগারের মাত্রা সঠিক রাখতে প্রত্যেকদিনের ডায়েটে অন্তত ৫০ গ্রাম করে বাদাম অবশ্যই রাখুন।

৩) খাবারে মেথি দানার ব্যবহার অনেকেই পছন্দ করেন না। কিন্তু মেথির গুণাগুণ অনেক। এক চামচ মেথি দানা, হলুদ গুঁড়ো এবং আমলকি গুঁড়ো গরম জলে মিশিয়ে দিনে ৩ বার খেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

৪) প্রোটিনে ভরা খাবার- ডিম, মাছ, মাংস কিংবা ডাল, সোয়াবিন, বেসন, পনীর। এগুলো রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সূত্র: জিনিউজ

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি