ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ডিইউপিকে সঙ্গে নিয়ে সরকার গঠনের ঘোষণা দিয়েছেন থেরেসা মে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৫, ৯ জুন ২০১৭ | আপডেট: ১৯:২৪, ৯ জুন ২০১৭

ডেমোক্র্যাটিক ইউনিয়ানিস্ট পার্টি- ডিইউপিকে সঙ্গে নিয়ে যুক্তরাজ্যে সরকার গঠনের ঘোষণা দিয়েছেন কনজারভেটিভ পার্টির প্রধান থেরেসা মে। দেশটির সাধারণ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টই হয়েছে শেষ পরিণতি। সর্বশেষ ফলাফলে ৬৫০ আসনের মধ্যে ৩১৯ আসনে জয় পেয়েছে কনজারভেটিভ পার্টি। আর লেবার পার্টির দখলে ২৬১ আসন। নির্বাচনে জয় পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত টিউলিপ রেজওয়ানা সিদ্দিক সহ তিন প্রার্থী।
শেষ পর্যন্ত ঝুলন্ত পার্লামেন্টেই নির্ধারিত হলো যুক্তরাজ্যের ভাগ্য। নির্বাচনে কোন দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ডেমোক্র্যাটিক ইউনিয়ানিস্ট পার্টিকে সঙ্গে নিয়ে সরকার গঠনের ঘোষণা দিলেন কনজারভেটিভ পার্টির প্রধান থেরেসা মে। বাকিংহাম প্যালেসে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করার পর মে বলেন, দেশে স্থিতিশীলতা নিশ্চিত করতে তার দলের কোনো বিকল্প নেই।
৬৫০ আসনের পার্লামেন্টে সরকার গঠনের জন্য প্রয়োজন অন্তত ৩২৬ আসন। থেরেসা মে’র নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ৩১৯ আসনে জয় পেয়েছে। আর প্রতিদ্বন্দ্বী জেরেমি করবিনের লেবার পার্টির দখলে ২৬১ আসন। স্কটিশ ন্যাশনাল পার্টি ৩৫, লিবারেল ডেমোক্র্যাট পার্টি ১২ এবং ডেমোক্র্যাটিক ইউনিয়ানিস্ট পার্টি জয় পেয়েছে ১০টি আসনে।      
সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ফলাফল ঘোষণার পর থেকেই তোড়জোড় শুরু করেন কনজারভেটিভ পার্টির নেতা থেরেসা মে। তবে, আগের চেয়ে আসন কমায় দলের মধ্যেই তার গ্রহণযোগ্যতা কমেছে।
এদিকে, ঝুলন্ত পার্লামেন্টের কারণে এরইমধ্যে অস্থিরতা দেখা দিয়েছে যুক্তরাজ্যের শেয়ার বাজারে। ব্রেক্সিট প্রক্রিয়ার ভবিষ্যৎও নতুন করে অনিশ্চিয়তার মুখে পড়েছে।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি