ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডেথ রেফারেন্স সংক্রান্ত মামলার সংখ্যা বাড়ছে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪২, ১৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:৪৪, ১৬ এপ্রিল ২০১৮

উচ্চ আদালতে ডেথ রেফারেন্স বা মৃত্যু অনুমোদন সংক্রান্ত মামলার সংখ্যা বাড়ছে। ছয়শ’ ৪১টি ডেথ রেফারেন্স মামলা বর্তমানে হাইকোর্টে বিচারাধীন রয়েছে, যা ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ। এজন্য বেঞ্চ স্বল্পতা সহ বেশ কিছু কারণ দেখিয়েছেন ফৌজদারি আইন বিশেষজ্ঞরা।

নিন্ম আদালত কোনো আসামিকে মৃত্যুদণ্ড দিলে সেই সাজা কার্যকর করতে অনুমোদন লাগে হাইকোর্টের। দেশের বিভিন্ন জেলা থেকে ডেথ রেফারেন্স মামলাগুলো আসে হাইকোর্ট। প্রতিনিয়ত এই সংখ্যা বাড়ছে। আর চাপ পড়ছে হাইকোর্টের উপর।

হাইকোর্টের তিনটি ডিভিশন বেঞ্চ বর্তমানে ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল নিষ্পত্তি করে থাকে। বর্তমানে এ’সব বেঞ্চে ২০১২ সালের মামলা চলছে। তবে, কিছু মামলা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করা হয়েছে।

২০০৪ সালে মোট ডেথ রেফারেন্স মামলা ছিল ৪শ’ ৩৯টি। এর মধ্যে নিষ্পত্তি হয় ১০১টি। আর বিচারাধীন ছিলো ৩৩৮টি। গত বছর মামলা বেড়ে দাঁড়ায় সাতশ’ ৬টি। এর মধ্যে নিষ্পত্তি হয় মাত্র ৬৫টি। বিচারাধীন থাকে ৬৪১টি- যা ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ।

২০০১ সালে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানির অপেক্ষায় আছে। এছাড়া, গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য রয়েছে।

সিনিয়র আইনজীবীরা বলছেন, হাইকোর্টে বিচারকের সংকট রয়েছে। এছাড়া, অনেক বিচারক ডেথ রেফারেন্সের মামলা শুনতে চান না বলে জট সৃষ্টি হয়।

মামলা দ্রুত নিষ্পত্তি করতে শুধু বেঞ্চ বাড়ালে চলবে না, বিচারপতি নিয়োগের প্রয়োজন রয়েছে বলে মনে করেন রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা।

আইনজ্ঞরা বলছেন, মামলা নিস্পত্তিতে দীর্ঘসূত্রিতার কারণে দোষী ব্যক্তির শাস্তি বিলম্বিত হচ্ছে; আবার অনেককে বিনা বিচারে কারাগারে থাকতে হচ্ছে দীর্ঘদিন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি