ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঢাকায় যাত্রা শুরু করল ‘উবার পুল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১১, ২৬ নভেম্বর ২০১৯ | আপডেট: ২০:৩৮, ২৭ নভেম্বর ২০১৯

বিশ্বের সর্ববৃহৎ অন-ডিমান্ড রাইড-শেয়ারিং কোম্পানি উবার তাদের বহুল প্রতীক্ষিত ‘উবার পুল’ চালু করেছে। মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীর গুলশানের একটি হোটেলে উবারের তিন বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান থেকে এই সেবা চালুর ঘোষণা দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উবার পুল রাইড শেয়ারিং-এর এমন একটি নতুন ধারণা, যা একজন যাত্রীকে একই যাত্রাপথের অন্যান্য যাত্রীদের সাথে ট্রিপ শেয়ারের পাশাপাশি যাত্রাপথের খরচও ভাগাভাগি করে নেওয়ার সুবিধা দেয়। এর ফলে যাত্রীদের সাশ্রয়ী মূল্যে যাতায়াত করা, চালকদের দীর্ঘ সময়ের লাভজনক ট্রিপ দেওয়া ও শহরগুলিতে যানজট কমানো সম্ভব হবে। একই দূরত্বের জন্য উবারএক্স-এর ভাড়ার চেয়ে উবার পুলের ভাড়া ৪০ শতাংশ পর্যন্ত সাশ্রয়ী হতে পারে।

বর্ষপূর্তি অনুষ্ঠানে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান রাতুল ঘোষ বলেন, ‘গত ৩ বছরে বাংলাদেশের মোবিলিটি ইকোসিস্টেমের (যাতায়াত ব্যবস্থার) একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পেরে আমরা গর্বিত। উবার পুল চালু করার মাধ্যমে আমরা বাংলাদেশের যাতায়াত ব্যবস্থার প্রতি আমাদের প্রতিশ্রুতি অব্যাহত রেখেছি।’ 

উবারের তিন বছরের পথচলা
তিনি আরও বলেন, ‘উবারে আমরা আরও বেশি কার্যকর কারপুলিং ব্যবস্থার জন্য প্রযুক্তির ব্যবহার করতে চাই, কারণ আমরা বিশ্বাস করি এটিই এই সার্ভিসের ভবিষ্যৎ। বাংলাদেশে আমাদের সাফল্যের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে আমি বাংলাদেশ সরকার, আমাদের ব্যবসায়িক অংশীদার, চালক ও যাত্রীদের তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই এবং তাদের আশ্বস্ত করতে চাই যে, এই আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দেশের যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ও বিকাশে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উবার পুল’ ব্যবহারের জন্য প্রথমে আপনাকে উবার অ্যাপের ‘পুল’ অপশনটি ক্লিক করতে হবে। সেখান থেকে রাইড রিকোয়েস্ট করার পর আপনার গন্তব্যের সঙ্গে মিলে যায় এমন সহযাত্রী ও নিকটস্থ চালকের সঙ্গে আপনাকে যোগাযোগ করিয়ে দেওয়া হবে। দুই মিনিটের মধ্যে পিকআপের জন্য সবচেয়ে সুবিধাজনক জায়গাটি আপনাকে নির্বাচন করে দেওয়া হবে। যখন আপনি রাইডটি কনফার্ম করবেন তখন অ্যাপে আপনাকে হাঁটার দিক-নির্দেশনা ও পিক আপ করার সময় দেওয়া হবে, যাতে আপনি জানতে পারেন কখন ও কোথায় আপনার চালকের সঙ্গে দেখা করতে হবে। আপনার যাত্রা শেষ হওয়ার কিছু আগে উবার অ্যাপ একটি ‘ড্রপ অফ’ স্পট নির্বাচন করবে। আপনাকে অবহিত করবে এবং আপনার চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর দিক নির্দেশনা দেবে।

গত তিন বছরে কয়েক মিলিয়নেরও বেশি ট্রিপ সম্পূর্ণ করে এবং প্রতি সপ্তাহে কয়েক হাজার নতুন চালক সংযুক্ত করে উবারের গ্লোবাল পোর্টফোলিওতে বাংলাদেশ অন্যতম গুরুত্বপূর্ণ একটি মার্কেট হিসেবে অবস্থান করে নিয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি