ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

তরমুজের মজ্জাই নয়, খোসাও খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ২২ জুন ২০১৭ | আপডেট: ১৫:৫৯, ২৩ জুন ২০১৭

তীব্র গরমে তরমুজের রসালো মজ্জাটি এতোটাই প্রশান্তিকর যে খোসাসহ খেতে ইচ্ছে করে। কিন্ত স্বাদ তুলনামুলক ভালো না হওয়ায় খোসা ফেলে দিই অনেকে। যদি জানতেন তরমুজের পুষ্টি মূল্যের ৯৫ শতাংশই এর খোসা থেকে পাওয়া যায়, তাহলে বিস্বাদ হলেও তা  ফেলে দিতেন?

তরমুজের মজ্জার মতোই এর খোসার বেশিরভাগ অংশই পানি দিয়ে গঠিত। উচ্চ ঘনত্বের পানি থাকার কারণে কিডনির অনেক উপকার করে এটি। এছাড়াও পর্যাপ্ত পরিমাণে  হাইড্রেটেড থাকার কারণে আপনার রক্তচাপও কমায়। তরমুজের খোসায় ভিটামিন সি, বি ৬ এবং এ থাকে। তরমুজের খোসা খেলে আপনি পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম ও জিংক পাবেন। তরমুজের খোসায় সাইট্রোলাইন থাকে যা ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে যুদ্ধ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রাণবন্ত করে। তরমুজের খোসা খাওয়ার আরো কিছু স্বাস্থ্য উপকারীতার বিষয়ে জেনে নিই চলুন।

কিডনির পাথর ভাঙতে সাহায্য করে

তরমুজের খোসার পটাসিয়াম স্বাস্থ্যকর কিডনির জন্য অত্যাবশ্যকীয় উপাদান। যেহেতু এটি কিডনির এসিডের মাত্রার নিয়ন্ত্রণ বজায় রাখতে সাহায্য করে। তরমুজের খোসার পানি কিডনির পাথরকে বের হয়ে যেতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে

তরমুজের খোসার সাইট্রোলাইন ওজন কমতে সাহায্য করে এবং এর খোসায় যে ফাইবার থাকে তা দীর্ঘক্ষণ পেট ভরা থাকতে সাহায্য করে।

অ্যান্টিইনফ্লামেটরি গুণ আছে

তরমুজের খোসায় লাইকোপিন থাকে যা আরথ্রাইটিসের ব্যথার জন্য দায়ী ইনফ্লামেশন কমতে সাহায্য করে। তরমুজের খোসা বিটা ক্যারোটিনের ভালো উৎস যা চোখের জন্য ভালো।

মূত্রনালির সংক্রমণ নিরাময়

মূত্রনালীর সংক্রমণ নিরাময়ের জন্য তরমুজের খোসা অত্যন্ত কার্যকরী। কারণ, এর মূত্রবর্ধক এবং হাইড্রেটিং গুণাগুণ আছে। এজন্য ইউটিআই এর প্রাথমিক লক্ষণ দেখা দেয়া মাত্রই আপনার তরমুজের খোসার জুস পান করা শুরু করা উচিৎ।

গর্ভাবস্থার উপসর্গ কমতে সাহায্য করে

গর্ভবতী নারীরা তরমুজের খোসা খেতে পারেন বুক জ্বালাপোড়া কমানোর জন্য এবং গর্ভাবস্থার সাথে সম্পর্কিত যেকোনো ফোলা কমানোর জন্য। তরমুজের খোসায় যে প্রাকৃতিক চিনি থাকে তা মর্নিং সিকনেস কমতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে

এর পানির উপস্থিতির কারণে তরমুজের খোসা খেলে রক্তচাপ কমে। এছাড়াও যদি আপনার নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তাহলে তরমুজের খোসা খেলে আপনার রক্ত সংবহন নিয়ন্ত্রণে থাকবে এবং আপনার রক্তচাপ স্বাভাবিক হবে।

সূত্র : প্রাকটো

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি