ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তাজমহলের রং পরিবর্তনে চিন্তিত ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২, ২ মে ২০১৮

 সাদা মার্বেল পাথরে তৈরি তাজমহল। এটি দেখতে প্রতিদিন ভিড় জমান অন্তত ৭০ হাজার পর্যটক। সেই তাজমহলের রং বদলের খবরে উদ্বেগ পৌঁছেছে ভারতীয় সুপ্রিম কোর্টেও।

সুপ্রিম কোর্ট এবার সরকারকে নির্দেশনা দিয়ে বলেছে, দরকার হলে সমস্যা সমাধানে বিদেশিদের সহায়তা নিতে।

কোর্ট সরকারকে বলেছে, এমনকি আপনাদের বিশেষজ্ঞ আছে কিন্তু তার ব্যবহার আপনারা করছেন না অথবা বিষয়টিকে আপনারা গুরুত্বই দিচ্ছেন না।

একই সঙ্গে তাজমহলের রং বদলকে কোর্টের তরফ থেকে উদ্বেগজনক পরিবর্তন হিসেবেও আখ্যা দেওয়া হয়েছে।

সপ্তদশ শতকে সাদা মার্বেল পাথরে তৈরি এই অসাধারণ স্থাপনা ইতোমধ্যেই হলুদ আকার ধারণ করেছে এবং সেটি এখন বাদামী ও সবুজ হয়ে যাচ্ছে বলে বলছে আদালত। দূষণ, নির্মাণকাজ ও কীটপতঙ্গের মল তাজমহলের এ অবস্থার জন্য দায়ি বলে মনে করা হয়।

পরিবেশবাদীদের জমা দেওয়া ছবি পরীক্ষা নিরীক্ষা করে আদালত সরকারকে ভারত কিংবা প্রয়োজনে দেশের বাইরে থেকে বিশেষজ্ঞদের এনে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছে।

এর আগে ভারত সরকার তাজমহলের আশেপাশের অনেক কলকারখানা বন্ধ করে দিয়েছিল। কারণ অনেক দিন ধরেই তাজমহলের রং বদলের খবরে উদ্বেগ ছড়িয়ে পড়ছিল।

তাজমহল যে যমুনা নদীর তীরে সেই নদীর অবস্থা শোচনীয়। সেখানকার কীটপতঙ্গের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাজমহলের দেয়াল।

মুগল সম্রাট শাহজাহানের সময়ে আগ্রা শহরে তৈরি হয়েছিল তাজমহল, যা দেখতে প্রতিদিন প্রায় ৭০ হাজার মানুষ ভিড় করে সেখানে।

নোংরা হওয়ার সমস্যা তাজমহলের জন্য নতুন নয়, এমনকি গত দু দশকে পরিষ্কারের উদ্যোগ নেওয়া হয়েছে অনেক বার। কিন্তু সমস্যাটি আসলে দিন দিন প্রকটই হচ্ছে। গত জানুয়ারিতেও একবার কাদামাটি পরিষ্কার করা হয়েছে এবং বছরের শেষ দিকে আবারও পরিচ্ছন্নতা অভিযানের কথা রয়েছে। এর মধ্যেই প্রয়োজনে বিদেশ থেকে বিশেষজ্ঞ আনার নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ৯ মে তাজমহল বিষয়ে আবার শুনানি হবে আদালতে।

তথ্যসূত্র: বিবিসি।

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি