ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘তানশ্রী’ খেতাবে ভূষিত হলেন মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক

শেখ আরিফুজ্জামান মালয়েশিয়া থেকে

প্রকাশিত : ২২:৩১, ১৭ আগস্ট ২০২০

করোনা ভাইরাস সংক্রামণরোধে চিকিৎসা ব্যবস্থায় বিশেষ ভূমিকা রাখার কারণে মালয়েশিয়ার রাজা তানশ্রী খেতাবে ভূষিত করেছেন দেশটির স্বাস্থ্য মহাপরিচালক দাতুক সেরি ডা. নূর হিশাম আব্দুল্লাহকে। করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলা, যথাযথ চিকিৎসা ব্যবস্থা ও সফল নেতৃত্বের কারণে রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগুন আল সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মোস্তফা বিল্লাহ শাহ এই ‘তানশ্রী’ খেতাবে তাকে ভূষিত করেন। সূত্র: মালয়েশিয়াকিনি।

ডা. নূর হিশাম এই পুরস্কারের জন্য ইয়াং ডি-পার্টুয়ান আগোং এবং প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ডা. নূর হিশাম ছাড়াও করোনা ভাইরাস মোকাবেলায় সামনের সারির আরও ১১ জন ব্যক্তিকে পিএসএম পুরস্কার প্রদান করা হয়েছে।

সোমবার ইস্তানা মেলাওয়াতীতে ২০২০ ফেডারেল অ্যাওয়ার্ড বিনিয়োগ অনুষ্ঠানে মোট ৩১ জন রাজার কাছ থেকে তাদের পুরস্কার, সম্মাননা এবং পদক পেয়েছেন। এর আগে স্বাস্থ্য মহাপরিচালক ব্র্যান্ডলরেট মোস্ট আউটস্ট্যান্ডিং ব্র্যান্ডলিডারশিপ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

এ সময় স্বাস্থ্য মহাপরিচালক বলেন, আমরা জনপ্রিয়তার জন্য নই, সঙ্কট থেকে জাতিকে বাঁচানো সকল ফ্রন্টলাইনারের পক্ষ থেকে এই স্বীকৃতির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। 

পাশাপাশি কোভিড-১৯ পরিস্থিতি সফলভাবে মোকাবিলা ও সুকৌশলে পরিচালনা করায় চীনের একটি টিভি স্টেশন বিশ্বের শীর্ষস্থানীয় চিকিৎসকদের মধ্যে মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক ডা. নূর হিশাম আব্দুল্লাহকে অন্যতম হিসেবে চিহ্নিত করেছিল।

কোভিড-১৯ ভাইরাসের বিস্তার ঠেকানোর লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফৌসি এবং নিউজিল্যান্ডের স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ডে পাশাপাশি ডা. হিশাম শীর্ষস্থানীয় চিকিৎসকের একজন।

ডা. হিশাম ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয় থেকে সার্জারি ও মেডিকেল ডিগ্রি অর্জন করেছেন, ১৯৮৮ সালের আগস্টে ফিরে তিনি মেডিকেল অফিসার হিসেবে সিভিল সার্ভিসে যোগদান করেছিলেন। তিনি এন্ডোক্রাইন শল্য চিকিৎসা করার জন্য দক্ষ এবং অস্ট্রেলিয়ার অ্যাডিলেড এবং সিডনির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি এন্ডোক্রাইন সার্জারি সম্পর্কিত বহু স্থানীয় এবং আন্তর্জাতিক জার্নাল এবং পাঠ্যপুস্তক অধ্যায়গুলিতে গবেষণাধর্মী লেখা প্রকাশ করেছেন। ডা. হিশামের শুভাকাঙ্খীরা তাকে ধন্যবাদ জানিয়ে ও প্রশংসা করে বিষয়টি তুলে ধরে বলেন, ‘মালয়েশিয়া তাকে পেয়ে ভাগ্যবান’।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি