ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তিন বিভাগে দিনের তাপমাত্রা বাড়বে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ৯ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ০৮:৫৯, ৯ সেপ্টেম্বর ২০২০

দক্ষিণবঙ্গের সকাল। ছবি- ম. শহিদুল্লাহ

দক্ষিণবঙ্গের সকাল। ছবি- ম. শহিদুল্লাহ

রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র তা সামান্য হ্রাস পেতে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। 

আবহাওয়ার সার সংক্ষেপে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে। 

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে গেছে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৮৫ শতাংশ। আজ বুধবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ৪৩ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ০৮মিনিটে। 

আগামী ৪৮ ঘন্টা বা দুই দিনের আবহাওয়ায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। তবে তা বর্ধিত পাঁচ দিনে উল্লেখযোগ্য কোন পরিবর্তন হবে না। 

গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৫০ মিলিমিটার। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীতে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল কক্সবাজারে টাঙ্গাইলে ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি