ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ব্যর্থ অভ্যুত্থান চেষ্টা

তুরস্কে ১০৪ সেনা কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪, ২২ মে ২০১৮

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার দায়ে ১০৪ প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। সোমবার ইজমির প্রদেশের একটি আদালত এই আদেশ দেন।

তুরস্কের মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান থাকায় তাদের বিরুদ্ধে এমন সাজা দেওয়া হয়েছে। আনাদুলো নিউজ এজেন্সি জানিয়েছে, এ ধরণের যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আসামীরা সাধারণ যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আসামীদের তুলনায় মানবেতর জীবনযাপন করবে।

জানা গেছে, ২০৮ কর্মকর্তার বিরুদ্ধে বিচার কার্যক্রম চলমান রয়েছে। দণ্ডপ্রাপ্তদের মধ্যে অন্যতম হলেন-দেশটির বিমান বাহিনীর সাবেক প্রধান লেফট্যানেন্ট জেনারেল হাসান হোসেইন দিমিরাস্লান এবং সাবেক সেনা কমান্ডো প্রধান মেমুদ হাকবিলেন।

প্রেসিডেন্টকে গুপ্তহত্যাচেষ্টার অভিযোগে সেনাবাহিনীর ২১ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া ৩১ আসামিকে ছয় মাস থেকে ৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৬ সালে জুলাইয়ে ওই ব্যর্থ অভ্যূত্থানের চেষ্টা করা হয় বলে জানিয়েছেন তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি জানিয়েছিলেন, মাত্র ১৫ মিনিটের ব্যবধানে তিনি ওই ক্যু থেকে রক্ষা পেয়েছিলেন।

আঙ্কারা ওই ব্যর্থ অভ্যূত্থান চেষ্টার জন্য যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ঠ ফেতুল্লাহ গুলেনকে দায়ী করেছে। তবে ফেতুল্লাহ গুলেন ওই অপরাধ অস্বীকার করেছেন। ওই অভ্যুত্থান চেষ্টা প্রতিহত করার পরই তুরস্কজুড়ে ধরপাকড় শুরু হয়। ওইসময় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন নাগরিকসহ হাজার হাজার লোককে গ্রেফতার করা হয়।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি