ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

তেল রপ্তানিতে ইরানকে সহযোগিতা করতে চায় রাশিয়া

প্রকাশিত : ১০:৩২, ২২ জুন ২০১৯ | আপডেট: ১০:৩৪, ২২ জুন ২০১৯

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ক্ষতিগ্রস্ত ইরানের তেল রপ্তানি খাতকে সহযোগিতা করতে রাশিয়া প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ। শুক্রবার মস্কোয় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে বহির্বিশ্বের আর্থিক লেনদেন সচল করতে ইউরোপীয়দের পক্ষ থেকে ‘ইন্সটেক্স’ নামক যে বিশেষ ব্যবস্থা তৈরি করা হয়েছে তা অবিলম্বে কার্যকর করতে হবে যাতে ইরান তেল বিক্রির অর্থ গ্রহণ করতে পারে।

তিনি আরো বলেন, কিন্তু ইন্সটেক্সকে যদি কার্যকর করা না যায় তাহলে ইরানের তেল রপ্তানির পাশাপাশি তেল বিক্রির অর্থ গ্রহণে তেহরানকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে মস্কো।

তিন ইউরোপীয় দেশের পক্ষ থেকে কয়েক মাস আগে ইন্সটেক্স ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করা হলেও এখন পর্যন্ত সে ব্যবস্থা কার্যকর হয়নি।

ইরান এ ব্যাপারে চূড়ান্ত সময়সীমা ঘোষণা করে বলেছে, পরমাণু সমঝোতায় দেশটিকে যেসব আর্থিক সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ওই সময়সীমার মধ্যে তা দিতে না পারলে পরমাণু সমঝোতার কিছু অংশের বাস্তবায়ন স্থগিত রাখবে তেহরান।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে আমেরিকার চলমান তীব্র উত্তেজনার জন্য ওয়াশিংটনকে দায়ী করে বলেন, ইরানের তেল রপ্তানিকে নিষেধাজ্ঞা আরোপের পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে হবে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি