ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ত্বক সুন্দর রাখার কৌশলগুলো জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭, ২২ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৮:৩১, ২২ নভেম্বর ২০১৮

প্রত্যেক মানুষ তার সৌন্দর্য্যের ব্যাপারে সচেতন। আর সৌন্দের্য্যের প্রধান উপাদান সুন্দর ত্বক। সুন্দর ত্বকের আশায় আমরা কী না করি। নানা রকম প্রসাধনীর পেছনে ছুটি। তবে সত্যি কথা হচ্ছে, সুন্দর ত্বকের জন্য চাই প্রয়োজনীয় পুষ্টি ও সঠিক স্বাস্থ্যের সঠিক নিয়ম কানুন। সুন্দর ত্বকের জন্য কী ধরনের পুষ্টি দরকার, কেমন নিয়ম কানুন মেনে চলা আবশ্যক আমরা আজ তা নিয়ে আলাপ করব।

এক সময় সুন্দর ত্বকের জন্য মেয়েরা আগ্রহী থাকলেও এখন ছেলেরাও সুন্দর ত্বকের জন্য অনেক সচেতন। ত্বক পরিচর্যা বা ত্বককে সুন্দর রাখার সবচেয়ে বড় উপায়ের একটি হচ্ছে ইন্টারনাল ও একটি এক্সটার্নাল। অর্থাৎ ত্বকের যত্ন বাহ্যিকভাবে কীভাবে নিচ্ছেন ও ভেতর থেকে কীভাবে ফুটিয়ে তুলছেন। তবে ইন্টার্নাল ব্যাপারটা খুব গুরুত্বপূর্ণ। মেয়ে ও ছেলে উভয়ের ত্বকের সৌন্দর্য্যের জন্য পুষ্টি একটি বিশেষ ভূমিকা রাখতে পারে।

ত্বক সুন্দর রাখার পেছনে- বিশেষ করে ত্বক যাতে নষ্ট না হয়ে যায়, ত্বকে যেন ব্রন না উঠে, ত্বক যেন ময়েশ্চার থাকে সেজন্য আমরা ( পুষ্টিবিদ) বলে থাকে খাবারে যেন অবশ্যই শাকসবজি ও ফল দিনে দুই থেকে তিন পরিবেশন পরিমাণে অবশ্যই থাকে। সবজি থেকে আমরা সাধারণত ভিটামিন `এ`, `ই` পেয়ে থাকি। সূর্য থেকে পেয়ে থাকি ভিটামিন ` ডি` ও ফলমূল থেকে পেয়ে থাকি ভিটামিন `সি`। যা আমাদের ত্বককে সুন্দর করতে সাহায্য করে। এবং এই ভিটামিনগুলো নিশ্চিত করার জন্য আপনাকে অবশ্যই আপনার লাইফ স্টাইলকে পরিবর্তন করতে হবে।

বাইরের ভাজাপোড়া বা ফাস্টফুড জাতীয় খাবার যারা বেশি খান তাদের ত্বক কখনোই সুন্দর হওয়ার সুযোগ নেই। ফাস্টফুড জাতীয় খাবার থেকে অনেকেরই কোষ্টকাঠিন্যের মতো সমস্যা দেখা দিতে পারে এবং পেটের সমস্যাও হয়। মনে রাখবেন, পেটের সমস্যার সঙ্গে ত্বকের সৌন্দর্য্য নষ্ট করে। আজকাল অনেক মেয়ে আছেন যারা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমর ভুগছেন। তাদেরও ত্বকের সমস্যা দেখা যায়। এটার কারণ তাদের ওবেসিটি বা অতিরিক্ত ওজন। অর্থাৎ ওজন বেড়ে যাওয়া থেকেও আমাদের ত্বকের সমস্যা হতে পারে। কিন্তু আমরা সেটা ঠিক করার ক্ষেত্রে অনেক ধরনের প্রসাধনী যেমন ব্যবহার করি তেমনি অনেক ওষুধও খেয়ে থাকি। অথচ একটু সতর্ক হলে বা খাবারের বিষয়ে একটু নিয়ম মেনে চললে আপনি একটি সুন্দর ত্বক পেতে পারেন।

এখন শীতকাল। শীতের সময় ত্বক সুন্দর রাখার ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণে শীতের সবজি- বিশেষ করে যদি স্যুপ খেতে পারেন তাহলে একই সঙ্গে পেয়ে যাবের এন্টি অক্সিডেন্ট ও তরল। অর্থাৎ স্যুপসহ সবজি খেলে সেই তরল আমাদেরকে হাইড্রেট রাখতে সাহায্য করে ও ত্বক সুন্দর রাখে।

ত্বকের সবচেয়ে প্রয়োজনীয় জিনিশ হচ্ছে ঘুম। রাতে যতো তাড়াতাড়ি সম্ভব ঘমিয়ে পড়বেন এবং ছয় থেকে আট ঘন্টা ঘুম নিশ্চিত করবেন। মনে রাখতে হবে, ঘুমের মধ্যে আমাদের ত্বকের সব কাজগুলো সম্পাদিত হয়ে থাকে। আমাদের হরমোনের ব্যালেন্সিং হয়। যার ফলে ত্বক সুন্দর থাকে। পর্যাপ্ত পরিমাণ ফ্রেস সেইফ ওয়াটার আপনার ত্বককে ভেতর থেতে ফ্রেস করতে সাহায্য করে।

ক্যারোটিন বা কমলা রংয়ের খাবারগুলো- বিশেষ করে গাজর, টমেটো, লাল আপেল- এ ধরনের লাল ও কমলা রংয়ের খাবারগুলো আমাদের ত্বককে উজ্জল ও সুন্দর করতে সাহায্য করে। একগ্লাস দুধ কিন্তু আপনার ত্বকের জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ। তাই আপনার খাদ্য তালিকায় প্রতিদিন এক গ্লাস দুধ ও বায়োটিনের চাহিদা পূরণ করার জন্য প্রতিদিন একটা ডিম খেতে হবে। শুধু ত্বক নয়, এই খাবারগুলো দিয়ে আপনি আপনার চুল ও নখকেও সুন্দর রাখতে পারবেন। তাই ত্বকের যত্নে অনেক দামী প্রসাধনী ব্যবহার না করে ঘরে স্বাভাবিক খাবার খেয়েই ত্বকের যত্ন নিতে পারেন।

লেখক: কর্পোরেট ডায়াটেশিয়ান, নিউট্রিশিয়ানিস্ট ও টেলিভিশন ব্যক্তিত্ব।

আআ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি