ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩২, ২৮ মে ২০১৮

দক্ষিণ চীন সাগরে দুটি যুদ্ধ জাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ফের উত্তেজনা দেখা দিয়েছে। মার্কিন এক ঊর্ধতন কর্মকর্তা সিএনএনকে বিষয়টি নিশ্চিত করেছে।

মার্কিন ওই কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ক্ষেপনাস্ত্র ধ্বংসাত্মক ইউএসএস হিগিংস এবং ক্রুজ মিসাইল সমৃদ্ধ ইউএসএস অ্যান্টিয়েটাম প্রায় ১২ ঘণ্টা ধরে ওই সাগরে চলাচল করেছে। ওই সময় ওই এলাকার ৪টি দ্বীপ পরিভ্রমণ করে জাহাজ দুইটি।

জাহাজ মোতায়েন ও চলাচল বিষয় মার্কিন নৌবাহিনী জানিয়েছে, পানির আন্তর্জাতিক পরিমণ্ডলে বিচরণ করার স্বাধীনতা প্রত্যেকটি দেশের রয়েছে। রয়টার্স জানিয়েছে, গত রোববার দক্ষিণ চীন সাগরে দুটি যুদ্ধ জাহাজ চলাচল করে।

জানা গেছে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে এবারই প্রথম কোনো মার্কিন যুদ্ধ জাহাজ দক্ষিণ চীন সাগরে বিচরণ করেছে। মার্কিন এই যুদ্ধজাহাজের দক্ষিণ চীন সাগরে বিচরণের ঘটনাকে চীনের বিরুদ্ধে দেশটির শক্ত অবস্থান হিসেবে দেখা হচ্ছে। এদিকে এই ইস্যুতে চীনা প্রতিক্রিয়া কি হবে তা এখনো জানা যায়নি।

তবে চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে আগ্রাসী বলে আখ্যা দিয়েছেন। তাদের দাবি, বেইজিংয়ের সার্বভৌমত্ব দখল করার অপপ্রয়াস হিসেবে মার্কিনিরা এলাকাটিতে যুদ্ধ জাহাজ মোতায়েন করেছে। তাই অবিলম্বে ওই এলাকায় সব ধরণের যুদ্ধযান চলাচল বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

সূত্র: সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি