ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় শহীদ মিনার হচ্ছে মাদারীপুরে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২২, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১২:২২, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

ভাষার মাসে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় শহীদ মিনার তৈরি হচ্ছে মাদারীপুরে। কালকিনির ডক্টর আব্দুস সোবহান পলিটেকনিক ইন্সটিটিউট মাঠে এই মিনার হচ্ছে। কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে এর নকশা করেছেন প্রখ্যাত ভাস্কর্য শিল্পী মৃণাল হক। সংশ্লিষ্টরা জানান, আগামী প্রজন্মের কাছে ভাষা সংগ্রামের চেতনা ছড়িয়ে দিতেই নেওয়া হয়েছে এই উদ্যোগ।
মাদারীপুরে কালকিনি উপজেলার রমজানপুর ইউনিয়ন। এক সময়ের সুবিধাবঞ্চিত প্রত্যন্ত এই এলাকায় বর্তমানে বইছে উন্নয়নের জোয়ার। ৫টি শিক্ষা প্রতিষ্ঠান, পোষ্ট অফিস, সাব-রেজিস্ট্রি অফিস ও হাসপাতালসহ ১৯টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান হয়েছে এলাকায়। এছাড়া শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণের কাজও চলছে।
আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ডক্টর আব্দুস সোবহান গোলাপের আন্তরিক প্রচেষ্টায় বদলে গেছে ওই এলাকার দৃশ্যপট। একের পর এক গড়ে উঠেছে বিভিন্ন প্রতিষ্ঠান। এর ধারাবাহিকতায় ভাষা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানাতে অ্যাডভোকেট লায়ন মোহাম্মদ নুরুজ্জামান ইকবালের সহযোগিতায় নির্মিত হচ্ছে বিশাল শহীদ মিনার। যার নকশা করেছেন ভাস্কর্য শিল্পী মৃণাল হক।
পর্যায়ক্রমে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের কথাও জানিয়েছেন ডক্টর আব্দুস সোবহান গোলাপ।

দৃষ্টিনন্দন শহীদ মিনার হওয়ায় খুশি এলাকাবাসী। এর ফলে নতুন প্রজন্ম বাংলা ভাষার সমৃদ্ধিতে উদ্বুদ্ধ হবে বলে মনে করে তারা।একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের পদভারে ভরে উঠবে মিনার প্রাঙ্গন- এই প্রত্যাশা সবার।


/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি