ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দাম কমবে হোন্ডা বাইকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৩, ১৩ নভেম্বর ২০১৮

মুন্সীগঞ্জের গজারিয়ায় আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চলে গড়ে উঠছে নতুন শিল্পকারখানা। সেখানেই ২৫ একরে জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে স্থাপন করা হয়েছে মোটরসাইকেল কারখানা। সেখানে উৎপাদনও শুরু হয়েছে।

রোববার জাপানের হোন্ডা ব্র্যান্ডের মোটরসাইকেল দেশে উৎপাদন ও বাজারজাতকরণের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। চলতি মাসেই কম দামে মিলবে নতুন এ মোটর বাইক।

বিশ্বখ্যাত অটোমোবাইল প্রতিষ্ঠান হোন্ডা মোটর কোম্পানি ও বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) ২৩০ কোটি টাকা ব্যয়ে গত এক বছরের মধ্যে কারখানা স্থাপন করেছে। আগামী তিন বছরে আরও প্রায় ১২২ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে কোম্পানিটির। নতুন এ কারখানায় শুরুতে সংযোজনের পাশাপাশি ঝালাই ও পেইন্টিংয়ের কাজ শুরু করা হচ্ছে। প্রাথমিকভাবে এখানে মোটরসাইকেলের বডি ও সুইং আর্ম তৈরি করা হলেও শিগগির অন্যান্য অংশ উৎপাদন করা হবে। প্রথম বছরে এ কারখানায় সাত মডেলের এক লাখ মোটরসাইকেল তৈরি হলেও আগামী তিন বছরে দুই লাখ উৎপাদন করার পরিকল্পনা রয়েছে। নতুন এ কারখানায় ৩৯০ জন শ্রমিকের মধ্যে ৩৮৩ জন বাংলাদেশি।

বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের (বিএইচএল) এ কারখানায় তৈরি মোটরসাইকেল কম দামে বিক্রির বিষয়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়োইচিরো ইশি বলেন, ইজেডে তৈরির সুবিধা ও শুল্ক্ক ছাড়-সংক্রান্ত এসআরও জারির পর নতুন দাম ঘোষণা করা হবে। তিনি বলেন, শুরুর দিকে মূল্য সংযোজনের পরিমাণ খুবই কম। ভিয়েতনাম ও ভারতে শুরুতে কম থাকলেও এখন ৯৫ শতাংশ হচ্ছে। ভবিষ্যতে এখানেই সম্পূর্ণ মোটসাইকেল তৈরি করা হবে। এ কারখানায় তৈরি মোটরসাইকেল স্থানীয় বাজারে বিক্রির পাশাপাশি রফতানির কথা জানান তিনি। তিনি বলেন, এমনকি বাজার বাড়লে এ দেশে গাড়ি তৈরির পরিকল্পনাও আছে হোন্ডার।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, হোন্ডা এ দেশে বিনিয়োগ করায় জাপানের অনেক কোম্পানি বিনিয়োগে আগ্রহী হয়েছে। সম্প্রতি টয়োটাসহ অনেক কোম্পানির সঙ্গে আলোচনা হয়েছে। তারা বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। অনেক দেশের চেয়ে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বেশি থাকায় বিদেশি উদ্যোক্তারা এ দেশে বিনিয়োগে আসছেন।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে এ দেশে হোন্ডার বিনিয়োগের পরিকল্পনা শুরু হয়। আজ তা বাস্তবায়ন হয়েছে। তিনি বলেন, বিনিয়োগ বাড়াতে নারায়ণগঞ্জের আড়াইহাজার ও মহেশখালীতে আলাদা দুটি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে জাপান।

ইন্টার-পার্লামেন্ট ইউনিয়নের সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, হোন্ডার কারখানা স্থাপন বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি বাড়াবে।

ঢাকায় জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বলেন, জাপানি বিনিয়োগকারীদের কাছে হোন্ডার নতুন এ বিনিয়োগ খুবই তাৎপর্যপূর্ণ হবে। আগামীতে তাদের দেশের উদ্যোক্তারা আরও বিনিয়োগে আগ্রহী হবেন।

বিএসইসির চেয়ারম্যান ও বিএইচএলের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, হোন্ডার এ কারখানা স্থাপনের ফলে মোটরসাইকেল তৈরির পাশাপাশি অনেক লিংকেজ শিল্প গড়ে উঠবে। এতে কর্মসংস্থান আরও বাড়বে। অনুষ্ঠানে হোন্ডা মোটর কোম্পানির সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক ও উৎপাদন বিভাগের প্রধান কর্মকর্তা ইয়োশি ইয়ামানে, অপারেটিং চিফ অফিসার নোরিয়াকি আবে, হোন্ডার এশিয়া-ওশেনিয়া অঞ্চলের প্রধান কর্মকর্তা মাসায়াকি ইগারাশিসহ আরও অনেক এ সময় উপস্থিত ছিলেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি