ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দিল্লিতে পাকিস্তান দূতাবাসের কর্মীসংখ্যা অর্ধেক করার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৫, ২৩ জুন ২০২০

চীনের সঙ্গে ভারতের উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এর মধ্যেই দিল্লিতে পাকিস্তান হাই কমিশনের কর্মীসংখ্যা অর্ধেক করার সিদ্ধান্ত নিল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে পাকিস্তানকে। পাশাপাশি ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে জানানো হয়েছে, ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের কর্মীসংখ্যাও কমিয়ে অর্ধেক করে দেওয়া হবে।

মঙ্গলবার পাক হাই কমিশনের চার্জ ডি'অ্যাফেয়ার্স-কে পররাষ্ট্র দপ্তরে ডেকে পাঠায় ভারত। তাঁকে জানিয়ে দেওয়া হয়, পাক হাই কমিশনের কর্মীদের গতিবিধি নিয়ে বারে বারেই আপত্তি করেছে ভারত। ৩১ মে পাক হাই কমিশনের দুই কর্মীকে চরবৃত্তি করার সময় হাতেনাতে ধরে পুলিশ। তাদের দেশে ফেরতও পাঠানো হয়। এজিনিস বরদাস্ত করা যায় না। এছাড়াও হাই কমিশনের কর্মীরা জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ রেখে চলেন। তাই এরকম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারত।

এদিকে, দিল্লিতে পাক হাই কমিশনের ২ কর্মী চরবৃত্তির অভিযোগে ধরা পড়ার পর ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের ২ কর্মীকে আটক করে আইএসআই। বিমানবন্দর যাওয়ার পথে তাদের তুলে নিয়ে যায় আইএসআই কর্মীরা। সারাদিন তাদের জেরা করা হয়ে, শারীরিকভাবে হেনস্থা করা হয়, নোংরা জল পান করতে দেওয়া হয়। বিকেলে পাকিস্তান স্বীকার করে হাই কমিশনের ২ কর্মী তাদের হেফাজতে রয়েছে। 

মঙ্গলবার দিল্লিতে পররাষ্ট্র দপ্তরের তরফে বলা হয়েছে, সম্প্রতি পাকিস্তানে বন্দুক দেখিয়ে ভারতের ২ অফিসারকে তুলে নিয়ে যাওয়া হয়। তাদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়। এর থেকে বোঝা যায় পাকিস্তান কতদূর যেতে পারে। তারা ২২ জুন দেশে ফিরেছেন। তাদের সঙ্গে কী রকম বর্বর আচরণ করা হয়েছে তারা সবিস্তারে তা জানিয়েছেন।

পররাষ্ট্র দপ্তর তরফে আরও বলা হয়েছে,  পাকিস্তান ও তার অফিসারদের ভারতের কূটনীতিকদের সঙ্গে আচরণ ভিয়েনা চুক্তি ও দ্বিপাক্ষিক সমঝোতার সঙ্গে খাপ খায় না। পাশাপাশি তারা সীমান্তপার জঙ্গিবাদকে সমর্থন করে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি