ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দুর্ঘটনা ঠেকাতে কঠোর হচ্ছে বিআরটিএ (ভিডিও)

দিপু সিকদার, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ৩ এপ্রিল ২০২২

দেশের বৈধ যানবাহনের চেয়ে চালকের সংখ্যা এক লাখ কম। এ সুযোগে মালিকেরা গাড়ির স্টিয়ারিং তুলে দিচ্ছেন অদক্ষদের হাতে। আর এতেই সড়কে ঝরছে প্রাণ। তদারকি ও প্রশিক্ষণের অভাবকে দুষছেন বিশেষজ্ঞরা। তবে দুর্ঘটনা ঠেকাতে কঠোর হচ্ছে বিআরটিএ।

রাজধানীতে যাত্রীর চেয়ে গণপরিবহন কম, বাধ্য হয়ে বহু মানুষের যাতায়াতের অন্যতম ভরসা এসব লেগুনা। লক্করঝক্কর এসব হালকা যানের নেই ফিটনেস। ঝুঁকি আছে কিন্তু উপায় নেই, বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে এসব যানে উঠতে হয় যাত্রীদের।

এক চালক জানান, “অল্প বয়সের ছেলেরা যারা চালায় তাদের চালান একরকম আমাদের আরেক রকম। ওরা তো একটু সুযোগ পাইলে ফাঁক-ফোকড়ে ঢুকিয়ে দেয়।”

দেশের বৈধ যানবাহনের চেয়ে এক লাখ চালক কম। এসুযোগে গাড়ির মালিকরা নাবালকদের হাতে তুলে দিচ্ছে হালকা যানের স্টিয়ারিং। দুর্ঘটনার ৮০ ভাগের বেশি বেপরোয়া গতির কারণে। আর সাত শতাংশ দুর্ঘটনার কারণ হালকা যান। এজন্য তদারকি ও প্রশিক্ষণের অভাবকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

বুয়েট এক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক শাহনেওয়াজ রাব্বি বলেন, “বাংলাদেশে প্রতিবছর ৩ থেকে ৭ শতাংশ দুর্ঘটনা ঘটে শুধুমাত্র ছোট গাড়ির জন্য। এই বিষয়গুলোতে তাদেরকে ট্রেইনআপ করার জন্য ড্রাইভ স্কুল অপর্যাপ্ত।”

ড্রাইভিং লাইসেন্সে অনিয়ম বন্ধে বেশি কিছু শর্ত জুড়ে দেয়া দিয়েছে বিআরটিএ। অদক্ষ লোকেরা যাতে লাইসেন্স না পায়, সে ব্যবস্থা নিচ্ছে বিআরটিএ। আর সড়কে আরও কঠোর হচ্ছে পুলিশও। 

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, “অনেকটা বাধ্য হয়ে তারা পেটের দায়ে এই কাজটা করছে। তার যেহেতু খাবারের ব্যবস্থা নাই, তো সে কি করবে। অপরাধজনক কর্মকাণ্ডে লিপ্ত হয়ে যাবে। বিষয়টি সবদিক থেকেই দেখার দরকার।”

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, “নন প্রফেশনালদের জন্য কম্পিউটারাইজড পদ্ধতিতে পরীক্ষা নিব, মৌখিক পরীক্ষা হবে এবং ফিল্ড টেস্টটাও আর্টিফিসিয়াল ইন্টেলিন্সের মাধ্যমে পরীক্ষা নেয়া হবে। তাতে পাস বা ফেল করল কিনা তা নিজেরাই বুঝতে পারবেন। এই যদি আমরা করতে পারি তাহলে অদক্ষ লোকের হাতে ড্রাইভিং লাইসেন্স যাবে না বলে দৃঢ়ভাবে বলতে পারি।”

পুলিশের অভ্যন্তরীণ পরিসংখ্যানের তথ্য বলছে, সড়ক দুর্ঘটনার ৯০ ভাগের জন্য দায়ী চালক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি