ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দেশীয় গাছ রক্ষায় মহাপরিকল্পনা (ভিডিও)

মফিউর রহমান

প্রকাশিত : ১৩:২৩, ২৭ জুন ২০২১

বিলুপ্তির হাত থেকে  গাছ রক্ষায় মহাপরিকল্পনা নিয়েছে জাতীয় উদ্ভিদ উদ্যান কর্তৃপক্ষ। উদ্যানের পরিচালক জানান, গেলো বছর ৬০টি এবং এ বছর এখন পর্যন্ত ৩০ প্রজাতির বিলুপ্ত প্রায় উদ্ভিদ সংগ্রহ করা হয়েছে। পরিবেশবিদ ও গবেষকরা বলছেন, পরিবেশ রক্ষা ও গবেষণায় বিদেশি গাছগুলো সেরকম কোনো কাজে আসছে না।

মাঝারি আকারের ডালপালা ছড়ানো দীর্ঘজীবী গাছ হিজল। গাছটি বন্যা ও খরাসহিষ্ণু। বৈশাখ-জ্যৈষ্ঠে গভীর রাতে ফোটে হিজল ফুল, সকালেই ঝরে যায়।

এরকমই দেশী-বিদেশী বিভিন্ন উদ্ভিদ সংগ্রহ, সংরক্ষণ ও জীন পুল তৈরির জন্য ১৯৬১-৬২ সালে ২শ’ ১৫ দশমিক ২২ একর জায়গার উপর প্রতিষ্ঠিত হয় মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান। এ পর্যন্ত সংগ্রহ করা ১ হাজার ৪২টি প্রজাতির মধ্যে ৫১ শতাংশ বিদেশী আর ৪৯ শতাংশ দেশী উদ্ভিদ। 

উদ্যানটিতে আছে ফলদ, বনজ ও ঔষুধী গাছের বাগান। রয়েছে ক্যাকটাস জাতীয় উদ্ভিদের প্রদর্শনী কেন্দ্র। 

উল্লেখযোগ্য গাছগুলোর মধ্যে রয়েছে- অশোক, নাগেশ্বর, অর্জুন, কামদেব, বচ, ইপিসিয়া, রুপেলিয়া, কৃষ্ণ বট, জ্যাকুইন, হিজল, জারুল, তমাল। আছে নানা জাতের বাঁশ ও বেত গাছ। জলজ উদ্ভিদের মধ্যে রয়েছে শাপলা ও পদ্মপুকুর। 

পরিবেশবিদ ও গবেষকরা বলছেন, সংগ্রহ করা উদ্ভিদের বড় অংশই বিদেশী। এগুলো পরিবেশ রক্ষার পাশাপাশি গবেষণায়ও বড় কোনো ভূমিকা রাখতে পারছে না। 

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ আব্দুস সোবাহান বলেন, দেশে বিদেশী প্রজাতি আনতে চাই, লাগাতে চাই তার জন্য ভিন্নভাবে অন্য কোথাও এটা করতে পারি। আর দুটি সংমিশ্রণ হলে ক্ষতিকারকও হতে পারে। 

অস্ট্রেলিয়ার সানশাইন কোস্ট বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো ড. শরীফ আহমেদ মুকুল বলেন, আমাদের দেশে বিলুপ্ত প্রায় উদ্ভিদগুলো এবং এগুলোর মধ্যে যেগুলো খুব রেয়ার সেগুলোকে বোটানিক্যাল গার্ডেনে এনে কৃত্রিমভাবে প্রজনন করে আবাদ করা যেতে পারে।

উদ্যানের পরিচালক বলছেন, মহাপরিকল্পনা অনুযায়ী সংগ্রহ করা হচ্ছে দেশীয় বিপন্ন উদ্ভিদ। 

জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক হক মাহবুব মোরশেদ বলেন, মাস্টার প্ল্যানে একটি সাজেশন আছে যে, আগ্রাসী যে প্রজাতি আছে সেগুলোকে অপসারণ করে সে জায়গায় আমাদের দেশীয় যে উদ্ভদগুলো এই বাগানে নেই সেগুলো এনে এখানকার জিনগুলো সমৃদ্ধকরণ।

শিক্ষা গবেষণার জন্যই উদ্যানে বিদেশী উদ্ভিদ রাখা হয়েছে বলেও জানান তিনি। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি