ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দেশে ৩৯ শতাংশ শিশু কৃমিতে আক্রান্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৪, ১ নভেম্বর ২০১৭

শিশু অপুষ্টির অন্যতম প্রধান কারণ কৃমির সংক্রমণ। অথচ দেশের ৩৯ শতাংশ শিশুর পেটেই কৃমি। আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ কথা বলেন।  

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ সামনে রেখে অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা এই মতবিনিময় সভার আয়োজন করে। মতবিনিময় সভায় বক্তারা আরও বলেন, কৃমি সংক্রমিত শিশু স্কুলে ভালো করে না। নিয়মিত কৃমিনাশক খেলে এবং স্বাস্থ্যবিধি মানলে কৃমি দূর করা যায়। এ ব্যাপারে মানুষকে সচেতন করতে গণমাধ্যমের ভূমিকা অনেক বড়।

মতবিনিময় সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, এ বছর যে কৃমিনাশক বড়ি খাওয়ানো হবে, তা নিরাপদ। এর মান বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরীক্ষায় উত্তীর্ণ। আগামী ৪ নভেম্বর থেকে সারা দেশের স্কুলশিক্ষার্থীদের কৃমিনাশক বড়ি খাওয়ানো শুরু হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ৪ থেকে ৯ নভেম্বর দেশের প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ থেকে ১২ বছর বয়সী সব শিশুকে কৃমিনাশক বড়ি খাওয়ানো হবে। এরপর ১৬ থেকে ২৩ নভেম্বর সব মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ১২ থেকে ১৬ বছর বয়সী সব শিশুকে এই বড়ি খাওয়ানো হবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি