ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দেশের এক চতুর্থাংশ মানুষ অন্তত এক ডোজ টিকা পেয়েছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৬, ২৫ অক্টোবর ২০২১ | আপডেট: ১৭:৪৪, ২৫ অক্টোবর ২০২১

দেশে এক ডোজ কোভিড টিকা নিয়েছেন চার কোটির বেশি মানুষ। যা মোট জনসংখ্যার এক চতুর্থাংশ। আর দুই ডোজ টিকা নিয়েছেন দুই কোটির বেশি মানুষ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, দেশের ২৪ শতাংশের বেশি মানুষ টিকা নিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার বিকাল পর্যন্ত সব মিলিয়ে ৪ কোটি ২ লাখ ৮৯ হাজার ৪৪৯ জনকে করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। টিকার দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ২ কোটি ৫ লাখ ৯৩ হাজার ৯১৪ জনকে। সব মিলিয়ে ৬ কোটি ৮ লাখ ৮৩ হাজার ৩৬৩ ডোজ টিকা দেওয়া হয়েছে বাংলাদেশে।
 
স্বাস্থ্য অধিদপ্তর গত ৮ ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু করে। দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশকে টিকার আওতায় আনার লক্ষ্য ঠিক করা হয়েছিল সে সময়। তবে এখন ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদেরও টিকার আওতায় আনার পরিকল্পনা করেছে সরকার। 

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, টিকাগ্রহীতাদের সবচেয়ে বেশি দেওয়া হয়েছে সিনোফার্মের টিকা। চীনের তৈরি এই টিকার প্রথম ডোজ পেয়েছে ২ কোটি ৮৮ লাখ ৮৮ হাজার ৭৭৫ জন।

এছাড়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৮২ লাখ ২১ হাজার ৩১৯ ডোজ, মডার্নার ২৬ লাখ ৯৮ হাজার ১৯২ ডোজ এবং ফাইজার-বায়োএনটেকের ৪ লাখ ৮১ হাজার ১৬৩ ডোজ টিকা দেওয়া হয়েছে।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকা ও সিনোফার্মের টিকার একটি বড় অংশ বাংলাদেশ কিনেছে, বাকিটা এসেছে টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে। মডার্না আর ফাইজারের টিকার পুরোটাই কোভ্যাক্স থেকে পাওয়া গেছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি