ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধে আহত কবুতর পেল ‘ব্লু প্ল্যাক’ সম্মাননা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৬, ২৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:১৩, ১২ ফেব্রুয়ারি ২০১৮

বিশেষ অবদান রাখা নাগরিকদের ব্রিটেনে `ব্লু প্ল্যাক` সম্মাননায় ভূষিত করা হয়ে থাকে। তবে এবার ঘটেছে ব্যাতিক্রম। একটি কবুতরকে দেওয়া হয়েছে এই সম্মাননা। সম্মাননা পাওয়া কবুতর মেরি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ বাহিনীর হয়ে গোপন খবর আনা-নেওয়া করতে গিয়ে আহত হয়।


যুক্তরাজ্যের ইতিহাসে এই প্রথম মানুষ ছাড়া কোনো প্রাণী `ব্লু প্ল্যাক` সম্মাননা পেল। ব্লু প্ল্যাক সম্মাননায় যাদের ভূষিত করা হয় তাদের বাসস্থান ও কর্মস্থলকে চিহ্নিত করতে `ব্লু প্ল্যাক` মনোগ্রাম বসানো হয়। সম্প্রতি মেরির কবরে `ব্লু প্ল্যাক` মনোগ্রাম বসানো হয়েছে।

এর আগে মেরি তার সাহসের জন্য যুক্তরাজ্যে মানুষ ব্যতীত অন্য প্রাণীদের জন্য দেওয়া সর্বোচ্চ পুরস্কার ডিককিন মেডেল লাভ করে। তবে সব ছাপিয়ে তার ব্লু প্ল্যাক অর্জন অনন্য দৃষ্টান্তই মনে করছেন প্রাণীপ্রেমীরা।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গোপন খবর নিয়ে ফ্রান্সের পাস দ্য ক্যালাইস শহরের ওপর দিয়ে উড়ে আসার সময় জার্মানিতে হামলার মুখে পড়ে মেরি। সে সময় বোমার টুকরোয় মারাত্মকভাবে আহত হয় সে। তারপরও মেরি আহত অবস্থায় উড়ে ইংল্যান্ডের ডিভনে পৌঁছেছিল। এছাড়া আরও দু`বার সে  শত্রুপক্ষের গুলি ও বাজপাখির হামলার শিকার হয়েছিল।

মেরির মালিকের নাম ছিল সিসিল ব্রিউয়ার ওরফে চার্লি। ডিভনে থেকেই তিনি কবুতরদের বিশেষ প্রশিক্ষণ দিতেন। সুতরাং, মেরির সাফল্যের পেছনে চার্লিরও ছিল ব্যাপক ভূমিকা। ব্লু প্ল্যাক কর্তৃপক্ষ জানিয়েছে, মেরির এই সম্মানার অংশ চার্লি নিজেও। তাই তার বাড়ি ডিভনের ওয়েস্টস্ট্রিটে ও কর্মস্থলে ব্লু প্ল্যাক মনোগ্রাম বসবে।

১৯৫০ সালে কবুতরটি মারা যায়। যুক্তরাজ্যের ইতিহাসে বিভিন্ন যুদ্ধে সাহসী ভূমিকা রাখা অন্য প্রাণীদের সঙ্গে মেরিকেও কবর দেওয়া হয়েছে এসেক্সের ইলফোর্ডের পিডিএসএ পেট সিমেট্রিতে।

সূত্র : বিবিসি।

/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি