ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দ্রুত ওজন কমাতে বাদ দিন এই ৫ ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ১৯ মে ২০২২

শরীর সুস্থ-সবল রাখতে যে খাবারগুলো অপরিহার্য, তার মধ্যে অন্যতম হল ফল। তাই খাদ্যতালিকায় বিভিন্ন প্রকার মৌসুমি ফল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ফলের বিকল্প নেই। কিন্তু সব রকম ফল কি ওজন কমাতে পারে? 

পুষ্টিবিদরা বলছেন, ওজন কমিয়ে রোগা হতে চাইলে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল। চলুন জেনে আসা যাক...

> ওজন কমাতে চাইলে যে কোনও উচ্চ ক্যালরিযুক্ত ফল কম খাওয়া উচিত। আর এই উচ্চ ক্যালরিযুক্ত ফলগুলোর মধ্যে একটি হল অ্যাভোকাডো। এই ফলটিতে হেলদি ফ্যাট থাকে, তাই বেশি পরিমাণ খাওয়া হলে ওজন কমার পরিবর্তে বেড়ে যেতে পারে। তবে একেবারেই খাওয়া বন্ধ করে দেবেন না, বরং পরিমিত পরিমাণে খাওয়া ভালো।

> নারকেল খুবই স্বাস্থ্যকর হলেও, প্রচুর পরিমাণে খেলে শরীরের ওজন বাড়তে পারে। এতে ক্যালরি এবং কার্বোহাইড্রেট খুব বেশি থাকে।

> কিশমিশে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। বলা হয় যে, এক গ্রাম কিশমিশে আঙুরের তুলনায় বেশি ক্যালরি থাকতে পারে। তাই ওজন কমাতে চাইলে কিশমিশের পাশাপাশি ড্রাই ফ্রুটস সীমিত পরিমাণে খাওয়াই ভালো।

> কলা অত্যন্ত স্বাস্থ্যকর হলেও ওজন কমাতে সাহায্য করে না। কলায় প্রচুর ক্যালরি এবং প্রাকৃতিক শর্করা থাকে। দিনে ২-৩টি কলা খেলে ওজন বাড়ার আশঙ্কা থেকেই যায়। তাই সারা দিনে মাত্র একটি কলা খাওয়াই ভালো।

> আনারস এবং আমের মতো গ্রীষ্মকালীন ফলগুলোতে গুপ্ত ক্যালরি থাকতে পারে, যে কারণে আপনার ওজন কমানোয় বাধা পড়তে পারে। তাই, অতিরিক্ত মিষ্টিজাতীয় এই ফলগুলো এড়িয়ে চলাই ভালো।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি