ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

নকল বন্ধ করতে বাক্স মাথায় দিয়ে পরীক্ষা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ৮ সেপ্টেম্বর ২০১৯

কখনও শুনেছেন কী বাক্স মাথায় নিয়ে কেউ পরীক্ষা দেয়? তবে শুনুন মেক্সিকো সিটির একটি ঘটনা। সেখানকার একটি স্কুলে পরীক্ষার্থীদের মাথায় কাগজের বাক্স পরিয়ে দেয়া হলো নকল করা বন্ধ করতে।

এর আগে পরীক্ষায় নকল আটকাতে স্কুল কর্তৃপক্ষের অনেক পন্থার কথাই শুনেছেন। যেমন, এমনভাবে পরীক্ষার্থীদের বসানো হয় যাতে একে অপরের সঙ্গে কথা বলতে বা খাতা দেখতে না পারে। বা পরীক্ষা হলে বেশি করে শিক্ষক রাখা হয়। আরও উন্নত চিন্তাভাবনা থেকে এমনভাবে পরীক্ষা কেন্দ্রে আলোর ব্যবস্থা করা হয়, যাতে একজন পরীক্ষার্থী নিজের ছাড়া অন্য কারও খাতা দেখতে পাবে না এসব।

কিন্তু মেক্সিকোর একটি স্কুল শিক্ষকরা যে পদ্ধতি অবলম্বন করলেন তা আগে কখনও শোনা যাননি। ওই স্কুলের শিক্ষকদের এহেন ব্যবস্থায় ক্ষুব্ধ অভিভাবকরাও।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি প্রকাশ পেয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ক্লাস রুমে মাথায় কাগজের বাক্স নিয়ে পরীক্ষা দিচ্ছে স্টুডেন্টরা। সেই বাক্সের সামনে দু’টো ফুটো যা দিয়ে শুধু পেপারের দিকে দৃষ্টি রাখতে পারছে। আসলে পরীক্ষায় নকল আটকাতেই নাকি এই অভিনব পন্থা নিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

এই ছবি সেন্ট্রাল মেক্সিকোর একটি রাজ্যের। পরীক্ষা হলের এই ছবি এক পরীক্ষার্থীর অভিভাবক সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন। তারপরই শুরু হয়েছে বিতর্ক। এভাবে নকল আটকাতে পরীক্ষার্থীদের বাক্স পরিয়ে বসানো অনৈতিক বলে দাবি করেছেন তারা। সেই সঙ্গে দাবি তুলেছেন স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককের পদত্যাগ।

বিতর্ক শুরু হওয়ার পর স্কুল কর্তৃপক্ষ বলছে, এটি একটি প্রগতিশীল চিন্তা-ভাবনা। এই পদ্ধতিতে ছাত্রদের সাইকোমোটর ডেভলপমেন্ট হবে এবং এই পদ্ধতি অবলম্বনের আগে পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের মতামত নিয়েই করা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি