ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নকিয়া আর পরকীয়া

বেলায়েত বাবলু

প্রকাশিত : ১৪:৫৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯

প্রায়শই অনেকে বলে থাকেন মোবাইল সেটের মধ্যে বেস্ট হচ্ছে নকিয়া আর প্রেমের মধ্যে বেস্ট হলো পরকীয়া। এক কথায় অনেকেই সহমত প্রকাশ করবেন না এটা জানি। তবে নকিয়া মোবাইল সেট অনেক সেটের চাইতে ভালো হলেও পরকীয়া মোটেও ভালো হতে পারে না। আমি কোনো কোম্পানির পক্ষে সাফাই গাইতে চাই না। উদাহরণ স্বরুপ নকিয়া সেটের নামটা বললাম। কিন্তু পরকীয়ার বিষয়ে কোনো উদাহরণ দিতে গেলে দেখা যাবে এর রন্ধ্রে রন্ধ্রে জ্বালা।

এবার যদি জানতে চাই পরকীয়া কাকে বলে তা নিয়ে অনেক মতান্তর দেখা দেবে। পরের জনের আপন মানুষ বা ভালবাসার মানুষের সাথে চুপিসারে সর্ম্পক রাখাকে হয়তো পরকীয়া বলে। এটা যেমন কেউ কেউ বলে থাকবেন তেমনি কেউ কেউ বলবেন ঘরের বউয়ের চাইতে পরের বউ দেখতে যাদের কাছে ভাললাগে অথবা যারা নিজের স্বামী অথবা স্ত্রীর চেয়ে অন্যের জনকে বেশি প্রাধান্য দিয়ে থাকেন বা ভালবাসেন তারা পরকীয়ায় লিপ্ত। অনেকেই বলতে পারেন আমি এগুলো জানি কিভাবে? 

সঙ্গত কারণে প্রশ্ন দেখা দিলেও এর উত্তর জানা থাকলেও বলা যাবে না। কারণ সদা সত্য কথা বলার যুগ এখন আর নাই। স্কুল কিংবা কলেজে পড়ার সময় মহাত্মা অশ্বিনী কুমার দত্তের সেই অমর কথা সত্য প্রেম পবিত্রতাকে বুকে ধারণ করে পথ চলতে চলতে যখন একটু বোধশক্তি হলো তখন বোধোদয় সত্য কথার দাম নাই, খাটি প্রেমের কদর নাই আর অনেকের মানুষের মন আর পবিত্র  নাই। প্রেমের কথাই যদি ধরি তাহলে কেউ কি বুকে হাত দিয়ে বলতে পারবে প্রেম আর পবিত্র আছে? 

না এখন প্রেমের শুরুটা আর মানসিক হয় না, শুরুটাই হয় দৈহিক সর্ম্পকের মধ্য দিয়ে। যাক আসলাম পরকীয়া প্রেমের কথা নিয়ে। এক কথায় পরকীয়া এখন সামাজিক ব্যধিতে রুপ নিয়েছে। প্রেম স্বর্গ, প্রেম পবিত্র এটার বলার পরিবর্তে সকলে বলছে পরকীয়ার কাছে সমাজে নরকের সৃষ্টি হচ্ছে, পবিত্রতার পরিবর্তে পরকীয়া প্রেম আমাদের নৈতিকতাকে নষ্ট করে দিচ্ছে। তবে যারা পরকীয়ার বড়ি একবার খাইছে তাদের কাছে এটা হচ্ছে বিনা চালানে অনেক পুজি সংগ্রহের একটা বড় মাধ্যম। কেউ কেউ বলে থাকে ধরা না খাওয়া পর্যন্ত পরকীয়া প্রেমের মতো সুখ আর কোথাও নাই। অনেকে বলে থাকে যাদের আছে হীয়া তারাই করে পরকীয়া।

কেউ কেউ বলে নকিয়া মোবাইল সেট হাত থেকে পইড়া গেলেও খুব একটা সমস্যা হয় না, তেমনি পরকীয়া প্রেমিক - প্রেমিকারা অন্তরঙ্গভাবে মিলিত হইলেও কোনো সমস্যা হয় না। কারণ সব দোষ নন্দ ঘোষের উপর দিয়া চালিয়ে দেয়া যায়। পরকীয়ায় লিপ্ত নর- নারীরা যতই প্রেমের মধ্যে পরকীয়াকে বেস্ট বলে আখ্যায়িত করুক না কেন মনে রাখতে হেবে সোনা সোনাই। তামার জিনিসকে যতই সোনার প্রলেপ দেই তা কিন্তু তামাই। কাক কিন্তু ময়ূরের পেখম পড়লেও তাকে কাউয়াই বলা হয়। আমার মা একটা কথা বলতেন সোনার আংটি ব্যাকাও ভালো। আসুন আমরা অন্যের বউ বা স্বামীর দিকে নজর না দিয়ে আমার যে আছে তাকে নিয়া সন্তুষ্ট থাকি। এখনো যারা নিজেকে বদলাতে পারিনি তারা প্রয়াত সঙ্গীত শিল্পী আইয়ুব বাচ্চুর একটা গানের সাথে কণ্ঠ মিলিয়ে গেয়ে উঠি, বুকেরই সব কষ্ট দুহাতে সরিয়ে চলো বদলে যাই...


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.


Nagad Limted


টেলিফোন: +৮৮ ০২ ৫৫০১৪৩১৬-২৫

ফ্যক্স :

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি