ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নদীতে তলিয়ে যাওয়ার ১০ মাস পরেও দিব্যি চলছে আইফোন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ২৭ জুন ২০২২

আচ্ছা ভাবুন তো, আপনার শখের আইফোনটি অসাবধানতার ফলে পড়ে গেল নদীতে! আর আপনি ১০ মাস পরে সেই ফোনটি খুঁজেও পেয়ে গেলেন। এবং দেখলেন কী আশ্চর্য! সেটা দিব্য়ি চলছে। না, এটা নেহাত কোনও কল্পনা নয়। একেবারে সত্য়িকারের ঘটনা। ব্রিটেনের এক ব্যক্তির জীবনে একেবারে এমনটাই ঘটেছে। স্বাভাবিক ভাবেই হারানো আইফোন ফিরে পেয়ে আহ্লাদে আটখানা তিনি।

ঠিক কী হয়েছিল? বিবিসি সূত্রে জানা যাচ্ছে, ওয়েইন ডেভিস নামের ওই ব্যক্তি যোগ দিয়েছিলেন একটি ব্যাচেলার পার্টিতে। আর বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়েছিলেন নিজের ক্যানো অর্থাৎ ছোট ডিঙি নিয়ে।

কিন্তু খরস্রোতা নদীর মধ্যে দিয়ে যাওয়ার সময়ই আচমকা তিনি বুঝতে পারেন, পিছনের পকেটে রাখা ফোনটা আর নেই! সেটা পড়ে গিয়েছে নদীতে।

২০২১ সালের আগস্টে গ্লুস্টারসায়ারে এই অভিজ্ঞতার সম্মুখীন হন তিনি। বলাই বাহুল্য, সাধের ফোন ফিরে পাওয়ার আশা ত্যাগ করে দিয়েছিলেন ডেভিস। দেখতে দেখতে কেটে গিয়েছে ১০ মাস। মিগুয়েল পাচেকো নামের এক ব্যক্তি সপরিবারে ক্যানো নিয়ে ওই নদীতেই বেড়াতে যান। সেই সময়ই তার হাতে আসে ডেভিসের ফোন।

স্বাভাবিক ভাবেই কাদামাখা ফোনটি হাতে নিয়ে তার কোনও ভাবেই মনে হয়নি এটা চালু হতে পারে। যাই হোক, বাড়ি গিয়েই আঁতকে ওঠেন মিগুয়েল। বিবিসিকে তিনি জানাচ্ছেন, ”আমি ভাবতে পারিনি ওটা আদৌ আর চালু করা যাবে। পানির গভীরে ডুবে ছিল ফোনটা।” কিন্তু ফোনটা চার্জে বসাতেই চমকে যান মিগুয়েল। দেখতে পান, দিব্যি চলছে ফোনটি! পরে সেটি অন করতেই দেখতে পান সেখানে তারিখ দেখাচ্ছে ১৩ আগস্ট ২০২১। ফোনের স্ক্রিনসেভারে রয়েছে এক দম্পতির ছবি।

এরপরই তিনি আইফোনটির ছবি শেয়ার করেন ফেসবুকে। সব মিলিয়ে ৪ হাজার বার শেয়ার হয়। কিন্তু ডেভিসের চোখে তা পড়েনি। কেননা তিনি সোশ্য়াল মিডিয়ায় নেই। পরে এক বন্ধুর সূত্রে খবর পান তিনি। অবশেষে নিজের আইফোন ফিরে পেয়ে আপ্লুত ডেভিস।

সেই সঙ্গে তিনি অভিভূত মিগুয়েলকে দেখেও। ভদ্রলোক ফোনটিকে তার মালিকের কাছে পৌঁছে দিতে যেভাবে চেষ্টা করে গিয়েছেন তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয় বলেই মনে করছেন ডেভিস।

উল্লেখ্য, আইফোন ১ মিটার পরিষ্কার পানির তলায় ৩০ মিনিট থাকলেও নষ্ট হয় না। কিন্তু এভাবে নদীর গভীরে ১০ মাস তলিয়ে থেকেও যেভাবে ফোনটি কর্মক্ষম রয়ে গিয়েছে তাকে ‘মির‍্যাকল’ ছাড়া অন্য কিছু বলতে চাইছেন না নেটিজেনরা। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি