ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

না ফেরার দেশে চলে গেলেন শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২১, ২৪ ডিসেম্বর ২০১৮

না ফেরার দেশে চলে গেলেন বাংলা গানের জনপ্রিয় শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়। সোমবার দুপুর ১টা ৫০ মিনিটে কলকাতার সল্টলেকে তার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। 

চলতি বছরে আগস্ট মাস একাধিক রোগে আক্রান্ত হয়েছিলেন দ্বিজেন মুখোপাধ্যায়। রক্তে অক্সিজেনের ওঠানামার ফলে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পাঁচজনের একটি মেডিকেল টিম চিকিৎসা করছিল এই সংগীত শিল্পীর।

উল্লেখ্য, তিনি ১৯২৭ সালের ১২ নভেম্বর জন্মগ্রহণ করেন। বাংলা গানের স্বর্ণযুগের সংগীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়।৬০ বছরের বেশি সময় তিনি জনপ্রিয় ‘জাগো দুর্গা’ গানটি দিয়ে। এই গানটি প্রথম প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিওতে। এরপর থেকেই প্রতি দুর্গাপূজায় ‘জাগো দুর্গা’ শোনানো হয়। এখন তো সারা বিশ্বে হিন্দুদের দুর্গাপূজায় এই গান কালজয়ী হয়ে গেছে।এই শিল্পী ১ হাজার ৫০০-এর মতো গান রেকর্ড করেছেন। তার মধ্যে ৮০০ গানই হলো রবীন্দ্রনাথ ঠাকুরের।

পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশেও সমান জনপ্রিয় ছিলেন দ্বিজেন মুখোপাধ্যায়।এ শিল্পী বাংলাদেশেও ভ্রমণ করেছেন একাধিকবার।

সংগীতে অবদানের জন্য ২০১০ সালে পান ভারত সরকার তাকে পদ্মভূষণ পুরষ্কারে ভূষিত করেন। পরের বছর পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি