ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পাকিস্তানের বিশ্ববিদ্যালয়ে পোশাক বিধি

নারী-পুরুষ শিক্ষার্থীকে ৬ ইঞ্চি দূরত্ব বজায় রাখার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯, ২৮ মে ২০১৮

পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়ের নারী ও পুরুষ শিক্ষার্থীদের পরস্পর থেকে অন্তত ৬ ইঞ্চি দূরত্ব বজায় রেখে চলাচল করার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে আইন ভঙ্গ করলে শিক্ষার্থীদের কঠোর শাস্তি পেতে হবে বলেও বিধিতে উল্লেখ করা হয়েছে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের তিনটি ক্যাম্পাস করাচি, লাহোর ও ইসলামাবাদে এ নিয়ম চালু হয়েছে। তবে অনেকে এর সমালোচনা করে বলছেন, এটা না করে চরিত্র গঠন ও শিক্ষা কার্যক্রমের দিকে মন দেওয়া উচিত।

পাকিস্তানের বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নারী ও পুরুষ শিক্ষার্থীদের বসা এবং চলাফেরার সময় ৬ ইঞ্চির দূরত্ব মেনে চলতে হবে।
এ বিজ্ঞপ্তি জারির পর বাহরিয়া বিশ্ববিদ্যালয়কে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা চলছে। করাচি ক্যাম্পাসে এ বিজ্ঞপ্তি জারির পরই ঝড় বইছে অনলাইনে।

এফএপিইউএএসএর প্রেসিডেন্ট কলিমুল্লাহ বারেক গত মঙ্গলবার ডনকে বলেন, ‘এ বিজ্ঞপ্তি বড়ই অদ্ভুত। ছাত্রদের মধ্য এটা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এ-সংক্রান্ত সব বিজ্ঞপ্তি জরুরি প্রত্যাহার করতে হবে।’ তিনি বলেন, এটা করা না হলে অন্য বিশ্ববিদ্যালয়ও এমন কিছু করতে চাইবে। চরিত্রগঠনের জন্য এমন বিজ্ঞপ্তির দরকার নেই।

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের জারি করা বিজ্ঞপ্তিকে অর্থহীন মন্তব্য করে পাকিস্তানের ন্যাশনাল ইউনিভার্সিটি অব মডার্ন ল্যাঙ্গুয়েজের প্রভাষক তাহির মালিক বলেন, পোশাকবিধি নয় বরং চরিত্র গঠনে মনোযোগ দেওয়া উচিত।

সূত্র: ডন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি