ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নিজের ঢোল পেটাতে মোদির ব্যয় ৩,৭৫৫ কোটি টাকা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ১০ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৫:০৪, ১০ ডিসেম্বর ২০১৭

নিজের ঢোল পেটাতে কে না চায়? ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও চান নিজের ঢোল পেটাতে! আর সেই ঢাক-ঢোল পেটাতে তিনি কত খরচ করেছেন? ফিগারটা শুনলে অনেকেরই চক্ষু চড়ক গাছ হয়ে যাবে। শুনতে চান তিনি কত খরচ করেছেন? তাহলে শুনুন, সর্বভারতীয় জনতা পার্টির নরেন্দ্র মোদি গত তিন বছরে নিজের ঢাক পেটাতে ব্যয় করেছেন ৩,৭৫৫ কোটি টাকা।

শুধু আত্মপ্রচার। চর্তুদিকে পোস্টার, ব্যানার। সেখানে নিজেদের মুখ আর সরকারের কাজকর্মের ফিরিস্তি। আচ্ছে দিন নিয়ে হাজারো কথা। সাড়ে তিন বছর কেন্দ্রে ক্ষমতায় থাকা মোদি সরকার এইসব প্রচারে এই অর্থ ব্যয় করেছেন।

স্রেফ প্রচারের জন্য ২০১৪ সালের মে থেকে এপর্যন্ত ৩,৭৫৫ কোটি খরচ করেছে কেন্দ্র। আরটিআই-এ এই তথ্য প্রকাশ্যে আসার পর বিরোধীদের সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী।

গ্রেটার নয়ডার এক সমাজকর্মী তথ্য অধিকার আইনে কেন্দ্রের এই প্রচারের কথা জানতে চেয়েছিলেন। সেখানেই উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।  সেখানে দেখা যাচ্ছে নিজেদের প্রচারে প্রিন্ট মিডিয়াতেই ভরসা বেশি কেন্দ্রের। খবরের কাগজে তারা ১,৬৯৮ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে।

এর কিছুটা পিছনে রয়েছে বৈদ্যুতিন মাধ্যম। ইলেকট্রনিক মিডিয়া হিসাবে কমিউনিটি রেডি, দূরদর্শন, ইন্টারনেট, টিভি ও এসএমএস করে কেন্দ্র খরচ করেছে ১,৬৫৬ কোটি টাকা। এখানেই শেষ নয়, আউটডোর বিজ্ঞাপন হিসাবে হোর্ডিং, পোস্টার, ব্যানার, বুকলেট, ক্যালেন্ডারের নিজেদের প্রচারে কেন্দ্র দিয়েছে ৩৯৯ কোটি টাকা।

এদিকে বছর দুয়েক আগে দিল্লীর আম আদমি পার্টির বিজ্ঞাপন নিয়ে বেশ জলঘোলা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার নিজেদের এই ফিরিস্তি প্রকাশে গোটা দেশজুড়ে সমালোচনার ঝড় বইছে। তবে বিজেপি বলছে, রাজ্যের জন্য সরকার কি কি সুযোগ-সুবিধা নিয়ে এসেছে, তারাই প্রচারণার অংশ হিসেবে এ বিজ্ঞাপন।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি