ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নিজের দলকে ভোট দিবেন না রবার্ট মুগাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৭, ৩১ জুলাই ২০১৮

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে নিজ দল জানু-পিএফ পার্টিকে বর্জন করেছেন দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। নিজ দলের প্রার্থীর চেয়ে বিরোধী দলের প্রার্থী নেলসন চামিসাকে বেশি নির্ভরযোগ্য মনে করছেন তিনি। রোববার হারারেতে সাংবাদিকদের মুগাবে আরও বলেন, চামিসা নির্বাচনে জয় পেলে তিনি তার সঙ্গে দেখা করতে চান।

১৯৮০ সালে স্বাধীনতা লাভের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন রবার্ট মুগাবে। চার দশক ধরে ক্ষমতায় থাকার পর গত বছরের নভেম্বরে এক সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে তিনি ক্ষমতাচ্যুত হন। জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ এর দলীয় প্রধানের পদ থেকেও প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বরখাস্ত করা হয়। মুগাবের স্থলাভিষিক্ত হন সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়া। এর দুই সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে তাকে বরখাস্ত করেছিলেন মুগাবে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বীরা হলেন ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির নেতা এমারসন এমনানগাগওয়া ও মুভমেন্ট অব ডেমোক্র্যাটিক চেঞ্জ (এমডিসি) নেতা নেলসন চামিসা।

রোববার হঠাৎ করে হারারের বাড়িতে সংবাদ সম্মেলন করেন মুগাবে। সেসময় তিনি তাকে ক্ষমতাচ্যুত করার জন্য নিজ দল জানু-এফ পার্টিকে দায়ী করেন। জানান, এ দলকে তিনি ভোট দেবেন না। মুগাবে বলেন, আমি ক্ষমতায় থাকা দলটিকে ভোট দিতে পারি না, তাদের জন্যই আমার আজ এই হাল।

চামিসা সম্পর্কে মুগাবে বলেন, তার সমাবেশ দেখে বুঝেছি তিনি ভালো করছেন। তিনি জিতলে তার সঙ্গে দেখা করতে চাই। যেই জিতুক আমি তাকে ভালোভাবে শুভকামনা জানাব। রায় মেনে নিব।

তথ্যসূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি