ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নিম্নমানের এন নাইনটি ফাইভ সরবরাহ শাস্তিযোগ্য অপরাধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৩, ১৬ জুলাই ২০২০ | আপডেট: ২৩:৫৪, ১৬ জুলাই ২০২০

এন নাইনটি ফাইভ মাস্কের নামে নিম্নমানের মাস্ক সরবরাহকে পরিকল্পিত প্রতারণা ও শাস্তিযোগ্য অপরাধ বলছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।

কেন্দ্রীয় ঔষধাগারের কমিটির প্রতিবেদনের ভিত্তিতে মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠান জেএমআই এবং মালামাল গ্রহণ, বিতরণ বা অন্যকোনভাবে এর সাথে জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে বলেছে মন্ত্রণালয়। গত মঙ্গলবার কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক বরাবর চিঠি দিয়ে এ নির্দেশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। দুদকও এ বিষয়ে তদন্ত করছে।

করোনাভাইরাস থেকে সুরক্ষায় আমেরিকার তৈরি এন-নাইনটি ফাইভ মাস্কের মতো আর কোনো মাস্ক এমন সুরক্ষা দিতে পারে না। দেশে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায়, সরকার এই এন নাইনটি ফাইভ মাস্ক দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। মাস্ক সরবরাহের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান জেএমআই। 
 
সরবরাহ পাওয়ার পর কেন্দ্রীয় ঔষধাগার রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালসহ কয়েকটি হাসপাতালে ওই মাস্ক পাঠানো হয়। কিন্তু চিকিৎসকরা এগুলোর মান নিয়ে প্রশ্ন তোলেন। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়।

এমন অবস্থায় এন নাইনটি ফাইভ মাস্ক কেনাকেটায় দুর্নীতির গোয়েন্দা তথ্য আসে দুর্নীতি দমন কমিশন দুদকে। আরও কিছু মাধ্যমেও কেনাকাটায় দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ পেয়েছে সংস্থাটি।

গোয়েন্দা ও অন্যান্য সূত্রে দুদক জানতে পেরেছে ঠিকাদারি প্রতিষ্ঠান জেএমআই স্বাস্থ্য মন্ত্রণালয়কে ভুয়া এন নাইনটি ফাইভ মাস্ক সরবরাহ করেছে।

এছাড়া, সরবরাহ করা মাস্ক মুন্সিগঞ্জের গজারিয়ায় তৈরি করা হয় এবং মহামারীর সুযোগে ভুয়া মাস্ক তৈরি করে এন নাইনটি ফাইভের প্যাকেটে চালিয়ে দেয়া হয়।দুদক বলছে, দুর্নীতির প্রমাণ মিললে ঠিকাদারি প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

 

এসইউএ/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি