ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

নিরস্ত্রীকরণ আলোচনা ব্যর্থ হবে, উত্তর কোরিয়ার চিঠি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৪, ২৯ আগস্ট ২০১৮

আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আবারো ঝুঁকির মুখে পড়েছে এবং তা যেকোনো সময় বাতিল হতে পারে যুক্তরাষ্ট্রকে চিঠি দিয়েছে উত্তর কোরিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে দেয়া এক চিঠিতে পিয়ংইয়ংয়ের কর্মকর্তারা এ হুঁশিয়ারি দিয়েছেন। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন এ খবর দিয়েছে।

সিএনএনের খবরে আরো বলা হয়েছে, শান্তি চুক্তি সইয়ের পরেও আমেরিকা এখনো উত্তর কোরিয়ার প্রত্যাশা পূরণে প্রস্তুত নয়। গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয় এবং ওই বৈঠকে তারা শান্তি চুক্তি সই করেন।

বৈঠকের পর ট্রাম্প বলেছিলেন, কিম জং চমৎকার নেতা এবং উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার আর কোনো বিরোধ নেই। তিনি এও বলেছিলেন, উত্তর কোরিয়া তার সমস্ত পরমাণু কর্মসূচি বাতিল করতে রাজি হয়েছে বিনিময়ে আমেরিকা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া বাতিল করবে। কিন্তু বৈঠকের এক মাস পার না হতেই কথিত শান্তি চুক্তি এখন মুখ থুবড়ে পড়ার অবস্থায় রয়েছে।

বিশ্লেষকরা মনে করছেন, আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আবারও ঝুঁকির মুখে পড়েছে এবং তা যেকোনো সময় বাতিল হতে পারে।

সূত্র: সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি